• ঢাকা
  • বৃহস্পতিবার, ৩রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ই জুন, ২০২১ ইং
Mujib Borsho
Mujib Borsho
জুতার দাম ৪৩ লাখ টাকা

ছবি সংগৃহিত

সম্প্রতি এক জোড়া জুতা বিক্রি হয়েছে ৫১ হাজার ডলারে। যার বাংলাদেশী টাকার মূল্যমান হচ্ছে প্রায় ৪৩ লাখ টাকা। জুতাটি হীরা অথবা সোনা দিয়ে নয়, ছাগলের চামড়া দিয়ে তৈরি। অতি সাধারণ মানের জুতা হলেও এর কদর অনেক। কারণ এটি আড়াইশ’ বছরের পুরনো জুতা। তাও আবার একজন বিখ্যাত মানুষের পায়ের জুতা। আর তাই দাম একটু বেশি। শুধুমাত্র সংগ্রহে রাখার জন্য এতো টাকা দিয়ে কিনে নিয়েছেন এক ক্রেতা। যদিও তার নাম প্রকাশ করা হয়নি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে জানা যায়, ফ্রান্সের সর্বশেষ রানি মারি-আনতোয়ানেতের জুতা এটি। সম্প্রতি এটি নিলামে উঠানো হয়। ১০-১২ হাজার ডলার পর্যন্ত দাম উঠতে পারে, এমনটাই ধারণা ছিল অনসেন্ট নিলাম হাউসের কর্মকর্তাদের। কিন্তু নিলামে তোলার পর সারা বিশ্ব থেকে ডাক উঠতে থাকে। শেষ পর্যন্ত তা বিক্রি হয় ৫১ হাজার ডলারে অর্থাৎ ৪৩ লাখ টাকায়। সাদা রংয়ের, আট দশমিক আট ইঞ্চি লম্বা এ জুতা ছাগলের চামড়া দিয়ে তৈরি। কিছুটা উঁচু হিলের এ জুতার উপরের অংশটি রিবন দিয়ে সাজানো।

দেশটির ষোড়শ রাজা লুই এর স্ত্রী মারি-আনতোয়ানেতে ১৭৮৯ সালে ফরাসি বিপ্লবের সময় ফ্রান্সের রানি ছিলেন। বছর দুয়েক আগে রানির ব্যবহৃত অলংকারও নিলামে তোলা হয়েছে। যা কয়েক মিলিয়ন ডলারে বিক্রি হয়।
সূত্র : ডয়চে ভেলে বাংলা

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

জুন ২০২১
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« মে  
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০