• ঢাকা
  • শুক্রবার, ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই মে, ২০২৪ ইং
ফরিদপুরে বারি সরিষা-১৪ ও বারি শিম-৬ এর উৎপাদন কার্যক্রমের উপর মাঠ দিবস অনুষ্ঠিত

ফরিদপুরে বারি সরিষা-১৪ ও বারি শিম-৬ এর উৎপাদন কার্যক্রমের উপর মাঠ দিবস অনুষ্ঠিত

নিরঞ্জন মিত্র ( নিরু) ( ফরিদপুর জেলা প্রতিনিধিঃ
বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর অধীনে ফরিদপুর সরেজমিন গবেষণা বিভাগ (সগবি) এর উদ্যোগে গত ( ৩০ জানুয়ারি) রবিবার ফরিদপুর সদর উপজেলার কানাইপুর ইউনিয়নের শোলাকুন্ডু গ্রামে বারি সরিষা-১৪ ও বারি শিম-৬ এর উৎপাদন কার্যক্রমের উপর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

ফরিদপুর সরেজমিন গবেষণা বিভাগ (সগবি) বারি এর অঞ্চল প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সেলিম আহম্মেদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গাজীপুর সরেজমিন গবেষণা বিভাগ (সগবি) বারি, এর মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুহা. সহিদুজ্জামান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গাজীপুর সরেজমিন গবেষণা বিভাগ (সগবি) ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও গ্রীষ্মকালীন টমেটোর কর্মসূচী পরিচালক ড. মো. ফারুক হোসেন।

এছাড়াও উপস্থিত ছিলেন ফরিদপুর মসলা গবেষণা উপকেন্দ্রের ঊর্ধবতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলাউদ্দিন খান, বিএডিসি’র উপপরিচালক মো. শফিকুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অফিসার মো.জহির রায়হান সহ সংশ্লিষ্ট বৈজ্ঞানিক সহকারী, উপসহকারী কৃষি কর্মকর্তা।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ফরিদপুর সরেজমিন গবেষণা বিভাগ (সগবি) বৈজ্ঞানিক কর্মকর্তা এ.এফ.এম. রুহুল কুদ্দুস।

অতিথিরা কৃষকদের সাথে বারি সরিষা-১৪ ও বারি শিম-৬ এর উৎপাদন কার্যক্রমের মাঠ পরিদর্শণ করেন এবং উপস্থিত সবাই বারি উদ্ভাবিত শীতকালীন ফসল ও সব্জির বিভিন্ন জাতকে গ্রহন করার আশাবাদ ব্যক্ত করেন। বক্তারা বলেন, এদেশের কৃষকরা সাধারণত স্থানীয় জাতের সরিষার আবাদ করে থাকে যার হেক্টর প্রতি গড় ফলন মাত্র ৮৫০ কেজি বা প্রতি শতাংশে ৩.৫ কেজি। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট বারি সরিষা-১৪ নামে যে স্বল্পমেয়াদী জাত উদ্ভাবন করেছে তার গড় ফলন প্রতি হেক্টরে ১.৪ থেকে ১.৮ টন বা প্রতি শতাংশে প্রায় ৬ কেজি। এছাড়াও বারি শিম-৬ ও স্থানীয় জাতের ফলনে খুব একটা পার্থক্য না হলেও বারি শিম-৬ এর বাজার দর স্থানীয়র চেয়ে কেজি প্রতি প্রায় ১৫-২০ টাকা বেশী। তাই, নতুন জাত আবাদে কৃষক আর্থিকভাবে লাভবান হয় ও খুব সহজে তাদের প্রচলিত ফসল ধারায় খাপ খাওয়াতে পারেন।

প্রধান অতিথি সবাইকে বারি উদ্ভাবিত অন্যান্য নতুন জাত ও প্রযুক্তি গ্রহন করে কৃষির উৎপাদনকে আরো একধাপ এগিয়ে নিয়ে যাবার জন্য অনুরোধ করেন।

এসময় মাঠ দিবস অনুষ্ঠানে ৮০ জন কৃষক কিষানী অংশগ্রহন করেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।