• ঢাকা
  • শুক্রবার, ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই মে, ২০২৪ ইং
ফরিদপুরে মুক্তিযোদ্ধা সমাবেশ ও অবহিতকরণ সভা অনুষ্ঠিত

নিরঞ্জন মিত্র(নিরু)ফরিদপুর জেলা প্রতিনিধিঃ

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে ফরিদপুরে আঞ্চলিক বীর মুক্তিযোদ্ধা সমাবেশ ও অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

(১ ডিসেম্বর) সকাল ১১ টায় ”বিজয়ের পথে পথে”¯েøাগানকে সামনে রেখে জেলা প্রশাসনের সার্বিক তত্বাবধানে, শহরের জেলা পরিষদের কবি জসিম উদদীন হলে জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে এ সমাবেশ অনুষ্ঠানের উদ্বোধন অনুষ্ঠিত হয়।

সমাবেশে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক অতুল সরকার।

এসময় সমাবেশ ও অবহিতকরণ সভায় বক্তারা ১৯৭১ সালে জাতীর শ্রেষ্ঠ বীর সৈনিকদের বিরত্বের কথা তুলে ধরে বলেন, যারা স্বাধীনতা ছিনিয়ে আনল তারাই বিগত সরকারের আমলে ছিল সুবিধা বঞ্চিত। তবে বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির এই বীর সন্তানদের যথাযথ সম্মান, মুক্তিযোদ্ধা ভাতা, বীর নিবাসসহ বিভিন্ন ভাবে সুযোগ সুবিধা দিচ্ছে।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক অতুল সরকার বলেন, বাংলাদেশ যেন মাথা উঁচু করে দাড়াতে না পারে, সে লক্ষে ১৯৭১ সালে ঘাতকরা সকল কিছু ধংস করে দিয়েছিল। একই সাথে দেশের সার্বভৌমত্বকে বিনষ্ট করে যে অরাজকতার ধংস যজ্ঞ চালিয়েছিল, সেই মুমুর্ষ সময়েই জাতীর শ্রেষ্ঠ সন্তানেরা এগিয়ে এসে দেশকে রক্ষা করেছিল। যার কারনে আজ আমরা স্বাধীন ভাবে বসবাস করতে পারছি। সেই মুক্তিযোদ্ধারা আমাদের চেতনা অনুপ্রেরণা, তারাই আমদের গর্ব। তাই আমাদের এই মহান যোদ্ধাদের কথা ভুলে গেলে চলবেনা, বরং তাদের সর্বচ্চ স্বীকৃতি দিতে হবে। তবে বর্তমান সরকার বীর মুক্তিযোদ্ধাদের পাশে রয়েছে। জাতীর শ্রেষ্ঠ সন্তানদের সম্মানার্থে নানা বিধও সুবিধাসহ আরো কিছু করার জন্য বিভিন্ন পরিকল্পনা রয়েছে। এ সময় তিনি মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস সবার মাঝে ছড়িয়ে দেওয়া সহ জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের স্বপ্নের সোনাড় বাংলা গড়ে তোলার জন্য সকলের সহেযাগিতা কামানা করেন। একই সাথে মহান বিজয় দিবস উপলক্ষে মাসব্যাপী সকল কর্মসূচিতে সবার সত:স্ফুর্ত অংশগ্রহনসহ আগামী ৭ ডিসেম্বর গোপালগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের নিয়ে আঞ্চলিক মহাসমাবেশে সকলকে অংশগ্রহণের জন্য আহ্বান জানান।

সমাবেশে বিশেষ অতিথির বক্তব্যে পুলিশ সুপার আলিমুজ্জামান বলেন, বর্তমান প্রজন্মকে বঙ্গবন্ধু এবং মুক্তিযুদ্ধসহ সাধারণ মানুষকে মুক্তিযুদ্ধের চেতনায় জাগ্রত করার প্রয়াসে এমন সমাবেশের আয়োজন করা হয়েছে। আমাদের ভবিষ্যত প্রজন্মকে মুক্তিযুদ্ধ নিয়ে অবগত করতে হবে। এসময় তিনি ১৯৭১ সালে দেশের গণতান্ত্রিক অধিকার রক্ষার্থে বীর মুক্তিযোদ্ধাদের বিশেষ অবদানের কথা তুলে ধরে বলেন জাতীর এই শ্রেষ্ঠ সন্তানেরা স্ত্রী, সন্তান, বাবা-মা ফেলে মুক্তিযুদ্ধে অংশ গ্রহন করেছিলেন, তাদের ত্যাগকে কোন কিছুর বিনিময়ে ভোলার নয়। তিনি বলেন বঙ্গবন্ধুর যে সোনার বাংলাদেশ গড়ার লক্ষ্য ছিল, মাননীয় প্রধানমন্ত্রীর যোগ্য নেতৃত্বে আমরা সেই স্বপ্ন পুরনের পথে দ্রæত এগিয়ে যাচ্ছি। তবে এই লক্ষ্য বাস্তবায়নের জন্য আমাদের সকলকে সম্মিলিতভাবে এগিয়ে আসতে হবে।

সমাবেশ অন্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এ্যাডঃ শামসুল হক ভোলা মাষ্টার, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুর রাজ্জাক মোল্লা প্রমুখ।

এসময় ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ নিয়ে স্মৃতিচারণ পাঠ করেন, ফরিদপুর অঞ্চলের সেক্টর কমন্ডার বীর মুক্তিযোদ্ধা ক্যাপটেন আলহাজ্ব মোঃ নূর মোহাম্মদ বাবুল, বীর মুক্তিযোদ্ধা সাবেক জেলা কমান্ডার মোঃ আবুল ফয়েজ শাহনেওয়াজ।

এ সময় আরো উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এ্যাড. সুবল চন্দ্র সাহা, সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাসুদুল আলম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দীপক কুমার রায়, জেলা ডেপুটি কমান্ডার নজরুল ইসলাম জামাল প্রমুখ।

সমাবেশ অনুষ্ঠানে ২শত ৫০ জন বীর মুক্তিযোদ্ধা, সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও গণ্যমান্য ব্যক্তিবর্গসহ ৩ শতাধিক ব্যক্তি উপস্থিত ছিলেন।

পরে সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এটিএন নিউজ বাংলা ২৪ ঘন্টা সংবাদ এর উপাস্থাপক মোঃ সায়মুল হক।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।