• ঢাকা
  • মঙ্গলবার, ১৫ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ২৯শে নভেম্বর, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
শেখ হাসিনার আলো ঘরে ঘরে জ্বালালেন ফরিদপুরের ডিসি

০ আলমগীর জয় ০

জেলার দুর্গম চরাঞ্চলে শেখ হাসিনার আলো ঘরে ঘরে জ্বালালেন ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার। একই সাথে চরবাসীর কাছে প্রত্যাশা করলেন, শেখ হাসিনার আলোয় আলোকিত হয়ে ফরিদপুরের দুর্গম চরাঞ্চল যেন সার্বিকভাবে জাতির পিতার সোনার বাংলার উৎকৃষ্ঠ উদাহরন হয়ে উঠে।

তিনি জানালেন, এই চরাঞ্চলেই ‘মুজিব কেল্লা’, ‘ই ভিলেজ’, ‘রোভার স্কাউট প্রক্ষিণ একাডেমী’ অত্যাধুনিক মানের আবাসন সুবিধা সম্বলিত হেটেল মোটেল, সুটিং স্পট, আধুনিক বিনোদন কেন্দ্র হবে। মূল শহরের সাথে চরাঞ্চলের যোগযোগের জন্য ইতিমধ্যে একাধিক সেতু নির্মিত হচ্ছে।

ঐতিহাসিক নানা ঘটনায় সমুজ্জল মার্চ মাসের প্রথম দিনেই মুজিব শতবর্ষে অফগ্রীড এলাকা শুভ বিদ্যুতায়ন অনুষ্ঠানে জেলা প্রশাসক অতুল সরকার প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন।

অনুষ্ঠান শেষে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক দুর্গম চরাঞ্চলকে আলোকিত করার অংশ হিসেবে প্রথম পর্বে ফরিদপুর সদরের ডিক্রিরচর ইউনিয়নের ১৯৭টি পরিবারে বিদ্যুৎ সংযোগ উদ্বোধন করেন।

পদ্মা নদীর তলদেশ দিয়ে সাবমেরিন কেবলের মাধ্যমে ফরিদপুর ও মানিকগঞ্জের ৪টি উপজেলার ৮৮টি গ্রামে বিদ্যুতায়নের কাজ করা হচ্ছে।

এর ফলে গ্রামগুলোর ৯ হাজার ৭০৮ জন গ্রাহক বিদ্যুতের আওতায় আসছেন। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, পদ্মা নদীর তীরসংলগ্ন ফরিদপুর সদরের সিঅ্যান্ডবি ঘাট ও ভূইয়াবাড়ী ঘাট এবং চরভদ্রাসন উপজেলার চর হাজিগঞ্জ ঘাট ও গোপালপুর ঘাট থেকে পদ্মা নদীর তলদেশ দিয়ে মোট ছয় কিলোমিটার পথ সাবমেরিন কেবল টেনে চর এলাকায় এই বিদ্যুৎ প্রদান কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে। ২০১৯ সালের ২২ ডিসেম্বর এই কাজ শুরু হয়। এর জন্য ব্যয় ধরা হয়েছে ২ কোটি ৮০ লাখ টাকা।

প্রকল্প বাস্তবায়িত হলে ফরিদপুরের চরভদ্রাসন উপজেলার গাজীরটেক, চর ঝাউকান্দা ও চর হরিরামপুর ইউনিয়নের ৩ হাজার ১৮৫টি পরিবার, সদরপুর উপজেলার নাসিরপুর ও ঢেউখালী ইউনিয়নের ৬০০ পরিবার, ফরিদপুর সদরের ডিক্রিরচর ও নর্থ চ্যানেল ইউনিয়নের ১ হাজার ৮৮০ পরিবার এবং পাশের মানিকগঞ্জ জেলার হরিরামপুর উপজেলার আজিম নগর, সুতানলী ও লেছরাগঞ্জ ইউনিয়নের ৪ হাজার ১৩টি পরিবার বিদ্যুতের আওতায় আসবে।

আজ ১ মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ সোমবার ডিক্রিরচর ইউনিয়নের আইনউদ্দিন মাতুব্বরের ডাঙ্গী ও পাশের তায়জদ্দিন মাতুব্বরের ডাঙ্গী গ্রামের ১৯৭টি পরিবারে বিদ্যুৎ–সংযোগ প্রদানের মাধ্যমে এ কর্মসূচির উদ্বোধন করা হলো। বিকেল সাড়ে তিনটার দিকে এ কর্মসূচির উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পল্লী বিদ্যুতের তত্ত্বাবধায়ক প্রকৌশলী বেলায়েত হোসেন। অন্যান্যের মধ্যে ফরিদপুর সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাসুম রেজা, উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ আব্দুর রাজ্জাক মোল্লা, পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার মোঃ আবুল হাসান প্রমুখ বিশেষ অতিথির বক্তব্য প্রদান করেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

নভেম্বর ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« অক্টোবর  
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।