• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৭শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১১ই আগস্ট, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
সুন্দরবনের মৌয়ালদের নিয়ে সুরক্ষা ক্যাম্পেইন অনুষ্ঠিত

০২ এপ্রিল (শুক্রবার) ২০২১ ঃ

সুন্দরবনের মধু সংগ্রহকারী মৌয়ালদের নিয়ে খুলনার কয়রা উপজেলায় সচেতনতা ও সুরক্ষা ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার বিকেলে ৬নং কয়রা সরকারি প্রাথমিক বিদ্যালয় কাম সাইক্লোন শেল্টারে এ ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়।

মধু সরবরাহকারী প্রতিষ্ঠান নূর হানী, পিউর হানি, নিখাঁদ মধু ও শতরঞ্জি মধুর সহযোগিতায় ইনিশিয়েটিভ ফর কোস্টাল ভেডেলপমেন্ট (আইসিডি) এ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে করয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ হুমায়ুন কবিরের সভাপতিত্বে অতিথি ছিলেন মধু গবেষক মঈনুল আনোয়ার, কয়রা প্রেসক্লাবের সভাপতি হারুন অর রশিদ, নূর হানির স্বত্তাধিকারী মাহবুব বিল্লাহ, পিউর হানির স্বত্তাধিকারী ইঞ্জিঃ মুজাহিদ অপু, নিখাঁদ মধুর স্বত্তাধিকারী শেখ রাতুল আহমেদ ও শতরজ্ঞি মধুর স্বত্তাধিকারী মোঃ মিজানুর রহমান প্রমুখ।
অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আইসিডি’র প্রতিষ্ঠাতা আশিকুজ্জামান।

সুন্দরবনের কোন ক্ষতি না করে এবং মৌয়ালরা নিরাপদে থেকে স্বাস্থ্যসম্মত উপায়ে বন থেকে যাতে মধু সংগ্রহ করতে পারে সে বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ দেয়া হয়। মৌচাকে শুধুমাত্র ধোঁয়া ব্যবহার করা, চাক কাটার দা-ছুরি পরিস্কার পরিচ্ছন্ন রাখা, চাক থেকে মধু বের করার সময় হ্যান্ড গ্লোভস ব্যবহার করা, পরিস্কার পাত্রে মধু সংরক্ষণ করা এবং মধুর পাত্র ঢেকের রাখার জন্য মৌয়ালদের পরামর্শ দেয়া হয়।

পৃথিবীর একমাত্র ম্যানগ্রোভ বন সুন্দরবন। সুন্দরবনের জীববৈচিত্র্য ও বৈশিষ্ট্যের সাথে যেমন অন্য কোন বন জঙ্গলের মিল পাওয়া যায় না। তেমনি সুন্দরবনে উৎপাদিত মধুরও রয়েছে দেশ বিদেশে সুখ্যাতি। সুন্দরবনের মধু সুস্বাদু ও ওষুধি গুণসম্পন্ন।

উল্লেখ্য, বন বিভাগের পাশ নিয়ে এ বছর ১ এপ্রিল থেকে শুরু করে ১৫ জুন পর্যন্ত মৌয়ালরা সুন্দরবন থেকে মধু সংগ্রহ করবেন।

=০০=

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

আগষ্ট ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« জুলাই  
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।