• ঢাকা
  • শুক্রবার, ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই মে, ২০২৪ ইং
বোয়ালমারীতে যন্ত্রের সাহায্যে ধানের চারা রোপণের উদ্বোধন 
সনতচক্রবর্ত্তী (ফরিদপুর) :ফরিদপুরের বোয়ালমারীতে বোরো ধানের সমলয় চাষাবাদ কার্যক্রমের আওতায় চারা রোপনের শুভ উদ্বোধন করা হয়েছে। বোয়ালমারী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বাস্তবায়নে বুধবার (২ ফেব্রুয়ারি) চতুল ইউনিয়নের ধুলপুকুরিয়া নামক স্থানে এই কার্যক্রমের উদ্বোধন করা হয়।
২০২১-২২ অর্থ বছরে রবি মৌসুমে ব্লক প্রদর্শনী স্থাপনের মাধ্যমে হাইব্রিড জাতের চাষাবাদ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান এম এম মোশাররফ হোসেন মুশা মিয়া। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রেজাউল করিমের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেনকৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ এ কে এম হাসিবুল হাসান এবং চতুল ইউনিয়নের চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম। স্বাগত বক্তব্য দেন উপজেলা কৃষি কর্মকর্তা প্রীতম কুমার হোড়।
আলোচনা অনুষ্ঠান শেষে উপস্থিত অতিথি, সর্বসাধারণ এবং কৃষকের সামনে দুটি আধুনিক ধান রোপণ যন্ত্রের সাহায্যে বোরো ধানের চারা রোপণ করার পদ্ধতি দেখানো হয়। আধুনিক ধান রোপণের ওই যন্ত্রের সাহায্য সমগভীরতায়, সম দূরত্বে এবং অল্প শ্রমে ধানের চারা রোপন করা সম্ভব। এতে খরচ কমবে, ফলন বাড়বে এবং সময় বাঁচবে। কৃষকদের মধ্যে সচতেনতা বৃদ্ধিই এই কার্যক্রমের লক্ষ্য। উপজেলার ৮১ জন কৃষকের ৫০ একর জমিতে প্রাথমিকভাবে যন্ত্রের সাহায্যে চারা রোপণের কার্যক্রম গ্রহণ করা হয়েছে। একটি যন্ত্রের সাহায্যে দিনে দুই থেকে আড়াই একর জমিতে ধানের চারা রোপণ সম্ভব।
এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা প্রীতম কুমার হোড় বলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অর্থায়নে উপজেলার ৫০ একর জমিতে বীজসহ চারা তৈরি করে রোপণ করার উদ্যোগ নিয়েছে। তিনি আরো বলেন, কৃষক শুধু জমি তৈরি করে দেবে এবং সার দেবে।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।