• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই মে, ২০২৪ ইং
গৃহকর্মীদের অধিকার নিশ্চিতে সামাজিক সচেতনতা জরুরি – মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

ঢাকা, ১৭ কার্তিক (২ নভেম্বর):
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, বাংলাদেশের অধিকাংশ মানুষ গৃহকর্মীদের অধিকারের বিষয়ে সচেতন নয়। গৃহকর্মীদের অধিকার নিশ্চিতে সামাজিক সচেতনতা জরুরি।
আজ ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে বাংলাদেশ ইন্সটিটিউট অভ লেবার স্টাডিজ ও রিপোর্টার্স ইউনিটির আয়োজনে যৌথ ‘গৃহকর্মীদের জন্য শোভন কাজ’ সংক্রান্ত আইএলও কনভেনশন-১৮৯ অনুসমর্থনের প্রয়োজনীয়তা ও করণীয় শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
মন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালের সংবিধানে সকল নাগরিকের অধিকার নিশ্চিত করে গেছেন। সংবিধান অনুযায়ী গৃহকর্মীদের অধিকার নিশ্চিত করতে গৃহকর্মীদের শ্রমিক হিসেবে স্বীকৃতি দিতে হবে। এজন্য মন্ত্রী আইন করার প্রয়োজনীয়তা তুলে ধরেন।
মন্ত্রী আরও বলেন, ২০১১ সালে আইএলও কনফারেন্সে গৃহকর্মীদের জন্য শোভন কাজ’ সংক্রান্ত কনভেনশন-১৮৯ গৃহীত হওয়ার দিন বাংলাদেশের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রী সভাপতিত্ব করেন। কাজে এ কনভেনশন অনুসমর্থন বাংলাদেশ নৈতিক দায়িত্ব।
বাংলাদেশ ইন্সটিটিউট অভ লেবার স্টাডিজের মহাসচিব ও নির্বাহী পরিচালক নজরুল ইসলাম খানের সভাপতিত্বে মতবিনিময় সভায় অন্যান্যদের মধ্যে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ও সংসদ সদস্য সামসুন্নাহার ভূঁইয়া ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি রফিকুল ইসলাম আজাদ বক্তব্য রাখেন। সভায় প্রবন্ধ উপস্থাপন করেন ডেইলি অবজারভার পত্রিকার অনলাইন সম্পাদক ও লেবার রাইট জার্নালিস্ট ফোরামের সভাপতি কাজী আঃ হান্নান। সঞ্চালনা করেন বাসস এর সিনিয়র সাংবাদিক ও লেবার রাইট জার্নালিস্ট ফোরামের সাধারণ সম্পাদক আতাউর রহমান।
মারুফ/পরীক্ষিৎ/অনসূয়া/খোরশেদ/২০২০/১৫৪০ ঘণ্টা

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।