• ঢাকা
  • রবিবার, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে মে, ২০২৪ ইং
ফরিদপুরে কলকারখানা দুঃস্থ শ্রমিকদের মাঝে চেক বিতরণ

নিরঞ্জন মিত্র (নিরু) ( ফরিদপুর জেলা প্রতিনিধিঃvফরিদপুর অঞ্চল কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শক অধিদপ্তর অধিক্ষেত্র ৫ টি জেলার বিভিন্ন অপ্রতিষ্ঠানিক সেক্টরের শ্রমিক ও শ্রমিকের পরিবারের সদস্যদের চিকিৎসা ও দরিদ্র মেধাবী সন্তানের উচ্চ শিক্ষার জন্য বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের কল্যাণ তহবিল হতে আর্থিক সহায়তার চেক বিতরণ করা হয়েছে।

(২ নভেম্বর) বুধবার সকালে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শক অধিদপ্তর কতৃক আয়োজিত, শহরের পশ্চিম গোয়ালচামট ২ নং সড়ক কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর উপমহাপরিদর্শকের কার্যালয়ের সভাকক্ষে প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক অতুল সরকার ২৩ জন গরীব-অসহায়-দুঃস্থ শ্রমিক ও শ্রমিকের পরিবারের সদস্যদের মাঝে মোট ৯ লাখ ৩০ হাজার টাকার ২৩ টি চেক বিতরণ করেন। এরমধ্যে পাঁচটি জেলায় ১৮ জন শ্রমিকের চিকিৎসা বাবদ ৭ লাখ ৮৫ হাজার টাকার চেক ও ৫ জন শ্রমিকের সন্তানের উচ্চ শিক্ষার বৃত্তি বাবদ ১লাখ ৩৫ হাজার টাকার চেক দেওয়া হয়।

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর উপমহাপরিদর্শকের কার্যালয়ের উপ-মহাপরিদর্শক মোঃ মতিউর রহমান এর সভাপতিত্বে চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক অতুল সরকার বলেন, বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রমিক-মালিক, গরীব-ধনীসহ দেশের সকল নাগরিকের গনতান্ত্রিক অধিকার নিশ্চিত করতে ঐকান্তিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। টেকসই উন্নয়ন অভিষ্ট অর্জনের লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে বর্তমান সরকার দেশের সকল মানুষের জীবনমান উন্নয়নে অন্তর্ভূক্তিমূলক বিভিন্ন উন্নয়ন কার্যক্রম গ্রহণ করেছে।
বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়নের দিক তুলে ধরে প্রধান অতিথি বলেন, জনগণের জীবন মান উন্নয়নে সরকার সর্বদা প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এরই অংশ হিসাবে গরীব-অসহায়-দুঃস্থ শ্রমিক ও শ্রমিকের পরিবারের জীবনমান উন্নয়নের লক্ষে চেক বিতরন করা হয়েছে। এ ছাড়াও শিক্ষার্থীদের বিনামুল্যে বইসহ তাদের শিক্ষা বৃত্তি প্রদান করা হচ্ছে। তবে সরকারি এই সুবিধাগুলি উপকার ভোগীদের সঠিক কাজে ব্যাবহৃত না হয়, সরকারের এ চেষ্টা ব্যার্থ হবে।
তিনি বলেন, অনুন্নয়নশীল দেশ থেকে বাংলাদেশ এখন মধ্যম আয়ের দেশে রুপান্তরিত হয়েছে। দেশের খাদ্য ঘাটতি পুরণ করে উৎপাদিত ধান বিদেশে রপ্তানী করা হচ্ছে, যা কেবল মাত্র বর্তমান সরকারের সফলতা। তবে এই সফলতা ধরে রাখতে হলে সরকারি সকল সুবিধাদি সঠিক কাজে ব্যাবহার করলে মানুষের ভাগ্য অনায়াসেই উন্নতি সম্ভব। এ সময় শিল্প কারখানায় কর্মরত শ্রমিকদের স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিতকরণে সংশ্লিষ্ট সেক্টরের মালিক-শ্রমিকদের দায় দায়িত্বের কথা উল্লেখ করে তিনি বলেন, সারাদেশে কোভিড-১৯ ভাইরাসের বিস্তার রোধকল্পে মাননীয় প্রধানমন্ত্রীর দেওয়া নির্দেশনা পালন করতে সকলের প্রতি আহবান জানান।

চেক বিতরণ অনুষ্ঠানে অন্যদের মধ্যে শ্রম পরিদর্শক (সাধারন) সৈয়দ জাগাঙ্গির আলম, জাকির হোসেন, তারেক হোসেন, মোহাম্মদ মান্নান হোসেন, মোম্মদ ফয়েজ উল্লাহ, শ্রম পরিদর্শক (স্বাস্থ্য) মো: সুমন আলীসহ ফরিদপুর অঞ্চল কলকারখানা ও প্রতিষ্ঠানের শ্রমিকেরা ও উপকারভোগীরা উপস্থিত ছিলেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।