• ঢাকা
  • শুক্রবার, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং
চরভদ্রাসনে ইউনিয়ন ওয়ার্ড পর্যায়ে টেকসই উন্নয়ন পরিকল্পনায় স্থানীয়করণ অনুশীলন

নিরঞ্জন মিত্র (নিরু) (ফরিদপুর জেলা প্রতিনিধিঃ

ফরিদপুরের চরভদ্রাসন উপজেলায় গাজিরটেক ইউনিয়নের ১,২ ও ৩ নং ওয়ার্ড পর্যায়ে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) উন্নয়ন পরিকল্পনায় অন্তর্ভুক্তকরণের লক্ষ্যে স্থানীয়করণ অনুশীলন অনুষ্ঠিত হয়েছে।

কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার (ইএএলজি) প্রকল্পের সহযোগিতায় এবং গাজিরটেক ইউনিয়ন পরিষদের আয়োজনে, (৬ জুলাই) বুধবার চরনটাখোলা উচ্চ বিদ্যালয়ের
শ্রেণী কক্ষে (এসডিজি) কার্যক্রমের এ অনুশীলন অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে এসডিজির অভীষ্টসমূহ ও ইউনিয়ন পর্যায়ে করণীয় বিষয় নিয়ে ধারণা প্রদান করেন ইউএনডিপি ইএএলজি’র ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর মোঃ মনির হোসেন মজুমদার। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন গাজিরটেক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ ইয়াকুব আলী। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন চরনটাখোলা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অগ্নিশ্বর মন্ডল, ১,২ ও ৩ নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা সদস্য বিলকিস আক্তার, ইউপি সচিব আব্দুস সাত্তার প্রমূখ।

এসময় ইউনিয়নের ১,২ ও ৩ নং ওয়ার্ডের ইউপি সদস্য ও তিনটি ওয়ার্ডের সর্বস্তরের গণ্যমান্য ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে ইউনিয়ন পরিষদের ওয়ার্ড পর্যায়ে টেকসই উন্নয়ন অভীষ্ট এসডিজি বাস্তবায়নে, পরিষদের উন্নয়ন পরিকল্পনায় অন্তর্ভুক্তকরণের লক্ষ্যে স্থানীয় জনগণদের নিয়ে এসডিজি অর্জনে অগ্রাধিকার নির্ণয় ও কর্মপরিকল্পনা অনুশীলন করা হয়।
ইউনিয়নের ৯ টি ওয়ার্ডকে ৩ টি ব্লকে ভাগ করা হয়।
ইউনিয়নের প্রথমদিনে ১ নং ব্লকে ৩টি ওয়ার্ড নিয়ে অনুশীলন অনুষ্ঠিত করা হয়। এতে ১,২ ও ৩ ওয়ার্ডকে ৩ টি গ্রুপ ওয়ার্ক করা হয়। পরে সকলের সম্মতিতে ভোটের মাধ্যমে এসডিজি ১৭ টি গোলের মধ্যে ৭টি গোলের অগ্রাধিকার নির্নয় করা হয়।

এরপরে অন্য দুইটি ব্লকের অনুশীলন অনুষ্ঠিত কার্যক্রম শেষ করে। পরবর্তীতে ৩ টি ব্লকের ভোট চূড়ান্ত করে পঞ্চবার্ষিক উন্নয়ন পরিকল্পনায় অন্তর্ভুক্ত করে পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হবে।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।