• ঢাকা
  • মঙ্গলবার, ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৭ই মে, ২০২৪ ইং
নানা আয়োজনে ফরিদপুরে ৫০ তম জাতীয় সমবায় দিবস পালিত

নিরঞ্জন মিত্র (নিরু),ফরিদপুর জেলা প্রতিনিধিঃ “বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন” এই প্রতিপাদ্যকে সামনে রেখে নানা আয়োজনের মধ্য দিয়ে ফরিদপুরে ৫০ তম জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে (৬ নভেম্বর) শনিবার সকাল ১০ টায় জেলা প্রশাসকের কার্যালয় সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জেলা শিশু একাডেমীর সামনে গিয়ে শেষ হয়।

র‌্যালী শেষ করে শিশু একাডেমী চত্তরে জাতীয় সংগীতের মাধ্যমে জাতীয় পতাকা ও সমবায় পতাকা উত্তোলন করে দিবসটির শুভ সুচনা অনুষ্ঠিত হয়।

এরপর দিবসটি উপলক্ষে সকাল ফরিদপুর জেলা প্রশাসন, সমবায় বিভাগ ও জেলা সমবায় ইউনিয়ন এর আয়োজনে, শিশু একাডেমীর অডিটোরিয়াম কক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।
ফরিদপুর জেলা সমবায় অফিসার মোঃ আব্দুর রাজ্জাক মিয়ার সভাপতিত্বে, সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক অতুল সরকার।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এ সমবায় প্রতিষ্ঠা করেছিলেন। তৎকালীন সময়ে লক্ষ লক্ষ নারীরা সমভ্রম হারিয়েছিলেন। ১৯৭৫ সালের ১৫ই আগস্ট ইতিহাসের সবচেয়ে জঘন্য হত্যাযজ্ঞের ঘটনা ঘটিয়েছিলো। ১৯৭১ সালে দেশ স্বাধীন হওয়ার পরে দেশে ৭ কোটি ছিল। অথচ সে সময়ে খাদ্য সংকট ছিল। বর্তমানে জমি বৃদ্ধি হয় নাই তবে জনসংখ্যা ১৮ থেকে ২০ কোটি। বর্তমানে আমাদের মাথাপিচু আয় ২৫০০ মার্কিন ডলার। আমাদের কৃষি জমিতে যেখানে লাভজনক ফসল চাষ করা যায় তার চিন্তা করতে হবে। যেমন এলাজ চাষ লাভজনক। সেক্ষেত্রে এ ধরনের বেশি আয় হয় এরকম চাষ করার জ্ঞান অর্জন করতে হবে। এছাড়া আমরা পিছিয়ে পড়বো।

সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুর রাজ্জাক মোল্লা, আঞ্চলিক সমবায় শিক্ষায়তন (উপ-নিবন্ধক) অধ্যক্ষ খোন্দকার হুমায়ূন কবীর, সদর উপজেলা সমবায় অফিসার মোঃ আমানুর রহমান, সরকারি রাজেন্দ্র কলেজের সহযোগী অধ্যাপক রেজভী জামান, দেশ সেন্ট্রাল মাল্টিপারপাস কো অপারেটিভ সোসাইটি লিঃ সভাপতি আলহাজ্ব মোঃ ইউনুস সিকদার।

এসময় বিভিন্ন সমবায় সমিতির কর্মকর্তা বৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে ফরিদপুর শ্রেষ্ঠ সমবায়ী হিসেবে রুপালি সমিতি ১ম, ২য় ইভা মাল্টিপারপাস, ৩য় সৌখিন কল্যান বহুমুখী সমবায় সমিতি লিঃ সহ অন্যান্যদেরকে ক্রেস্ট তুলে দেন অতিথিবৃন্দ।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।