• ঢাকা
  • সোমবার, ২রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৬ই মে, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
নভেম্বরের আগেই ভ্যাকসিন আনার কথা ভাবছে যুক্তরাষ্ট্র

ছবি প্রতিকী

যুক্তরাষ্ট্রের তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিনের দ্বিতীয় ট্রায়ালের পর তথ্য উপাত্ত গবেষণায় অন্তত দুইমাস সময়সীমার বিধান রেখে কঠোর নীতিমালা প্রকাশ করেছে দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসন(এফডিএ)।

তবে, ওই নীতিমালা অনুমোদন পেলে নির্বাচনের আগে যুক্তরাষ্ট্রের বাজারে ভ্যাকসিন উন্মুক্ত করা সম্ভব হবে না বিধায় তা আটকে দিয়েছে হোয়াইট হাউজ। এতে, নির্বাচনের আগেই বাজারে একটি জরুরি ও কার্যকর ভ্যাকসিন আনতে বিকল্প ভেবে দেখছে এফডিএ।
ব্রিটেনের অক্সফোর্ডের তৈরি অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল যুক্তরাষ্ট্রে এখনও স্থগিত থাকায়, বিপাকে পড়েছেন প্রথম ধাপের ভ্যাকসিন গ্রহণকারীরা। এমনকি এ অবস্থায়ঢ অন্য ভ্যাকসিন গ্রহণেও রয়েছে সীমাবদ্ধতা। তবে, এ নিয়ে চিন্তার কিছু নেই জানিয়ে অ্যাস্ট্রাজেনেকা কর্তৃপক্ষ জানিয়েছে, দেশটিতে প্রথম ধাপের ট্রায়ালের ন্যূনতম কার্যকারিতা সম্পর্কে নিশ্চিত না হয়ে দ্বিতীয় ধাপের ট্রায়ালের সময়সূচী জানানো সম্ভব নয়।
চীনের বিরুদ্ধে তৃতীয় ধাপের পরীক্ষা ছাড়াই তাদের তৈরি ভ্যাকসিন জরুরি ভিত্তিতে দেশটির কয়েক লাখ মানুষের শরীরে প্রয়োগের অভিযোগ উঠেছে। পর্যাপ্ত স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত না করেই ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান সিনোফার্মের এই ভ্যাকসিন গেল ২২শে জুলাই থেকে ধাপে ধাপে দেশটির কয়েক লাখ নাগরিকের শরীরে প্রয়োগ করা হয় বলে প্রতিবেদণ প্রকাশ করেছে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম। যদিও, এমন অভিযোগ অস্বীকার করে দেশটির স্বাস্থ্য অধিদফতর জানায়, ভ্যাকসিনটি জরুরি ভিত্তিতে মানবদেহে প্রয়োগে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছ থেকে অনুমতি নেয়া হয়েছিল। দেশটির আরেকটি রাষ্ট্রীয় মালিকানাধীন ওষুধ উৎপানককারী প্রতিষ্ঠান সিনোভ্যাকের তৈরি ভ্যাকসিনের তৃতীয় ধাপের ট্রায়াল চলছে।
এদিকে, বছরের মধ্যেই বিশ্ববাসী যেকোন একটি কার্যকর ভ্যাকসিন পাবে বলে আবারও আশ্বস্ত করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসুস। বর্তমানে সংস্থাটির নেতৃত্বাধীন বৈশ্বিক ভ্যাকসিন পরিকল্পনার আওতায় নয়টি টিকার পরীক্ষা চলছে বলেও জানান তিনি।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« এপ্রিল  
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১