• ঢাকা
  • শুক্রবার, ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই মে, ২০২৪ ইং

হাটে ব্যাপক আমদানি

মধুখালীতে পেঁয়াজের দাম কম লোকসানে কৃষক

মধুখালী (ফরিদপুর) প্রতিনিধি : মধুখালী হাটে পেঁয়াজের ব্যাপক আমদানি হওয়ায় এবার পাইকারি ১৫-১৮ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি হতে দেখা যাচ্ছে। শুক্রবার সকাল থেকেই উপজেলার বাগাট, কোরকদী, মেগচামী, বামুন্দী, জাহাপুর, বোয়ালিয়া, কামালদিয়া সহ বিভিন্ন ইউনিয়ন থেকে পেঁয়াজ চাষিরা হাটে পেঁয়াজ নিয়ে উপস্থিত হন। শুক্রবার পেঁয়াজের আমদানি হয় অনেক বেশি। পেঁয়াজের উপস্থিতির কারনে ঢাকা-খুলনা মহাসড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

মৌসুমে প্রতি হাটে মধুখালী থেকে ২৫ থেকে ৩০ জন আড়ৎদারের ঘর থেকে প্রায় ৯০ হাজার মণ পেঁয়াজ রাজধানী ঢাকা, বরিশাল, খুলনাসহ বিভিন্ন জেলার ব্যাপারীরা কিনে নিয়ে যায়। প্রতি মণ পেঁয়াজ ৬০০ থেকে ৭০০ টাকা পর্যন্ত পাইকাররা কিনছেন। যা খুচরা বাজারে ২০ থেকে ২৫ টাকা দরে বিক্রি করছেন ব্যবসায়ীরা।
বাজারে পেঁয়াজ বিক্রি করতে আসা একাধিক কৃষকেরা বলেন যে দামে বিক্রি করছি তাতে আমাদের কৃষি কাজ করে জীবন চালানো কষ্টকর। মণপ্রতি যা খরচ করেছি তার কিছুই পাচ্ছি না। বেশি দাম পাওয়ার আশায় অনেক কৃষক তাদের পেঁয়াজ নিয়ে বাড়ি ফিরে যাচ্ছেন।
উপজেলা কৃষি অফিসার আলভীর রহমান জানান, চলতি ২০২১-২০২২ মৌসুমে মধুখালীতে মোট মুড়িকাটা প্রায় ২৪০ হেক্টর, দানা ১৬০ হেক্টর এবং হালি ২ হাজার ৮৩০ হেক্টর জমিতে আবাদ হয়েছে। গত মৌসুমে মধুখালীতে মোট ২ হাজার ৭৫০ হেক্টর জমিতে বিভিন্ন জাতের পেঁয়াজের আবাদ করা হয়। এ বছর উপজেলায় প্রায় ৪৪ হাজার ৪শত ৭৯ মেট্টিক টন পেঁয়াজ উৎপাদন হবে আশা করা হচ্ছে।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।