• ঢাকা
  • শুক্রবার, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং
ঈদকে সামনে রেখে ক্রেতা-বিক্রেতাদের সুবিধার্থে অনলাইনে বিসিক উদ্যোক্তা পণ্য হাট

কে এম রুবেল, ফরিদপুর।

­­­­­­­­­করোনাভাইরাসের অতিমারির সঙ্গে অর্থনৈতিক মন্দার শঙ্কা ছিল শুরু থেকেই। অতিমারি ঠেকাতে সাধারণ ছুটি ঘোষণা করে সামাজিক সংযোগ বন্ধ হয়ে যাওয়ায় স্থবির হয়ে পড়ে অর্থনীতি। কাজ হারায় অনেক মানুষ। অর্থনৈতিক দুরবস্থায় টিকতে না পেরে এই শহর ছাড়েন অনেকেই। এমন দুর্যোগেও আশা জাগিয়েছে ইন্টারনেট।

সোশ্যাল মিডিয়া পেজনির্ভর উদ্যোগের মাধ্যমে কেউ শুরু করেছেন নতুন জীবন। আবার কেউ কেউ স্থবির ব্যবসাকেও দিয়েছে গতি। স্থবির অর্থনীতিতেও বেড়েছে ই-কমার্স বাজারের আকার, অনলাইন লেনদেনও বেড়েছে আশাতীত।

তাই ঈদকে সামনে রেখে ক্রতা-বিক্রেতাদের সুবিধার্থে অনলাইনে আয়োজন করা হচ্ছে বিসিক উদ্যোক্তা পণ্য হাট।

এ  হাটে  থাকছে প্রয়োজনীয় খাদ্য, পোশাক, অলংকার, গৃহসজ্জা সামগ্রীসহ রকমারি দেশীয় পণ্যের পসরা। তাই আগ্রহী ক্রেতারা মেলা থেকে পাবেন সবধরনের পণ্যের খোঁজখবর।

“ওয়ার্কাহলিক ফরিদপুরিয়ান” নামের ফেসবুক পেজ থেকে বিসিক ফরিদপুর জেলা কার্যালয়ের আয়োজনে   ৯ মে থেকে মেলা পরিচালনা করা হবে। এতে অংশ ফরিদপুরের বিভিন্ন স্তরের  দেশীয় পণ্যের উদ্যোক্তারা।

গ্রুপের একজন নারী উদ্যোক্তা জেসিকা  বলেন, ‘করোনায় অর্থনৈতিক অবস্থা মন্দা যাচ্ছে। ব্যবসায়ীরা ঠিক মতো ব্যবসার কার্যক্রম চালিয়ে যেতে পারছে না। অসহায় হয়ে অনেকে ব্যবসা গুটিয়ে ফেলছে। বিশেষ করে ছোট ছোট  উদ্যোক্তারা কোণঠাসা হয়ে আছে। তারা না পাচ্ছে প্রণোদনা, না পাচ্ছে ব্যবসা চালিয়ে যেতে।

এ প্রসঙ্গে বিসিকের ডিজিএম গোলাম হাফিজ বলেন, এখন উদ্যোক্তাদের ব্যবসা অনলাইন কেন্দ্রিক হয়ে উঠছে।’একইসঙ্গে ক্রেতারাও অনলাইন নির্ভর হয়েছেন অনেকটাই। তাই এ চিন্তা থেকেই অনলাইনে হাটের আয়োজন। এই হাটের মাধ্যমে উদ্যোক্তারা যেমন একত্রিত হয়ে ক্রেতাদের সাথে পরিচিত হতে পারবেন, তেমনি ক্রেতারাও একই মেলা থেকে তাদের প্রয়োজনীয় সামগ্রী কেনা বা পরবর্তীতে কেনার জন্যে পছন্দ করে রাখতে পারবেন।’এতে এ অঞ্চলের ছোট ছোট উদ্যোক্তাগন করোনাকালীন ক্ষতি কিছুটা পুষিয়ে নিতে পারবেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।