• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১লা ডিসেম্বর, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho

অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২০’ অনুষ্ঠানে কৃষিমন্ত্রী

কৃষির উন্নয়নে প্রয়োজন শিক্ষিত মেধাবীদের সম্পৃক্ততা

বছরের সেরা নারী কৃষক ফরিদপুরের পেঁয়াজবীজ চাষি শাহিদা বেগম

ঢাকা, ২৪ পৌষ (৮ জানুয়ারি) :

কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক বলেছেন, বাংলাদেশে কৃষিতে যে অভাবনীয় সাফল্য এসেছে তাতে সবচেয়ে বেশি অবদান কৃষকদের। তারা হচ্ছেন সামনের সারির যোদ্ধা। এই কৃষিকাজে শিক্ষিত মেধাবীরা সম্পৃক্ত হলে কৃষিতে বিনিয়োগ ও উদ্ভাবন বাড়বে। তাদের মাধ্যমেই কৃষির উন্নয়ন ও উৎপাদন আরো বৃদ্ধি পাবে।
মন্ত্রী আজ রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ‘অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২০’ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। চ্যানেল আই এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক এই অ্যাওয়ার্ডের আয়োজন করে। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান।
কৃষিমন্ত্রী আরো বলেন, এ ধরনের পুরস্কার প্রদানে সবাইকে এগিয়ে আসতে হবে। আজকে ১০ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কার দেয়া হয়েছে। কিন্তু এর মাধ্যমে দেশের লাখ লাখ কৃষক চাষি ও উদ্যোক্তারা কৃষিকাজে উদ্বুদ্ধ হবে।
পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেন, বর্তমান সরকারের অগ্রাধিকার খাতের কেন্দ্রে রয়েছে খাদ্য নিরাপত্তা ও কৃষির উন্নয়ন। ফলে, কৃষিবান্ধব বর্তমান সরকারের নানা পদক্ষেপ, বিজ্ঞানী ও কৃষকদের অবদানে কৃষিতে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে। এরপরও, কৃষিতে যে সম্ভাবনা রয়েছে তার পুরোপুরি ব্যবহার ও উৎপাদনশীলতা বাড়াতে কৃষি যান্ত্রিকীকরণে সরকার গুরুত্ব দিচ্ছে।
কৃষিক্ষেত্রে অনন্য অবদানের জন্য ১০ ব্যক্তি ও প্রতিষ্ঠান পেয়েছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২০। ষষ্ঠবারের মতো দেয়া হলো এই কৃষি পুরস্কার। এ বছর দুটি নতুন ক্যাটাগরিসহ মোট নয়টি ক্যাটাগরিতে এই পুরস্কার দেয়া হয়েছে।
আজীবন সম্মাননায় ভূষিত হন পথিকৃৎ কৃষিবিজ্ঞানী ‘কাজী পেয়ারার’ জনক ড. কাজী এম বদরুদ্দোজা। এছাড়া পুরস্কার পেয়েছেন বছরের সেরা পুরুষ কৃষক মাল্টা চাষি সাখাওয়াৎ হোসেন, বছরের সেরা নারী কৃষক ফরিদপুরের পেঁয়াজবীজ চাষি শাহিদা বেগম, পরিবর্তনের নায়ক এরশাদ মাহমুদ, জুরি স্পেশাল বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক লুৎফুল হাসান ও চট্টগ্রামের কৃষি উদ্যোক্তা কোহিনুর কামাল, সেরা কৃষি প্রতিষ্ঠান (গবেষণা, উদ্ভাবন ও প্রযুক্তি) জনতা ইঞ্জিনিয়ারিং, সেরা কৃষি প্রতিষ্ঠান (সহযোগিতা ও বাস্তবায়ন) আরবান, সেরা কৃষি সাংবাদিক আমিরুল ইসলাম হিরু ও দুর্যোগ প্রতিরোধে সেরা কমিউনিটি ‘ লিডার্স’।
স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা নাসের এজাজ বিজয় এবং চ্যানেল আই’র পরিচালক ও মিডিয়া ব্যক্তিত্ব শাইখ সিরাজ প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

ডিসেম্বর ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« নভেম্বর  
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।