• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই মে, ২০২৪ ইং
ভাঙ্গায় মেছো বাঘ দেখত উৎসুক জনতার ভীড়। কতৃপক্ষের দিনভর অভিযান ব্যর্থ

মোঃ রমজান সিকদার ভাঙ্গা(ফরিদপুর)প্রতিনিধি-১১/৩/২৪

জনবসতিতে মেছো বাঘ ঢুকে পড়ায় তা এক নজর দেখতে উৎসুক হাজারো জনতার ভীড় জমায়। সোমবার সকাল থেকে গভীর রাত পর্যন্ত মেছো বাঘটি দেখার জন্য স্কুলের শিক্ষার্থীরা, নারী পুরুষ ভীড় করেছে। তবে মেছো বাঘটি উদ্ধারে ১০ ঘন্টা পার হলেও ভাঙ্গা ফায়ার সার্ভিস, বন বিভাগ, পশু সম্প্রসারণ অধিদপ্তরের কাউকে ভূমিকা নিতে দেখা যায়নি। পরে ফরিদপুর থেকে বনবিভাগের একটা টিম বিকেলে ঘটনাস্থলে এসে উদ্ধার চেষ্টা চালিয়ে সন্ধ্যা পর্যন্ত ব্যর্থ হয়। জনতার ভীড় ও উদ্ধারকারীদের তৎপরতায় বাঘটি গাছের আরো উপরে উঠে যায়।
এলাকাবাসী জানায়, রোববার দিবাগত রাতে বেশ কয়েকটি কুকুরের ঘেউ ঘেউ করতে শোনা যায়। সকালে রাস্তা দিয়ে স্থানীয় লোকজন যাওয়ার সময় অ্যাডভোকেট আসাদুজ্জামান রানার বাগানে কড়ই গাছের ৪০ ফিট উপর এই মেছো বাঘটি দেখতে পায়। আস্তে আস্তে সংবাটি মানুষের মাঝে ছড়িয়ে পড়লে বাঘটি এক নজর দেখার জন্য শত শত ভীড় করে । একদিকে বাঘ দেখা, অন্যদিকে বাঘের আক্রমণ থেকে রক্ষা পাওয়া, এই নিয়ে উৎসুক জনতার মাঝে আতঙ্ক লক্ষ্য করে গেছে। স্কুল-কলেজের ছেলে মেয়েরা এবং এলাকাবাসী মেছো বাঘের ছবি তুলতে ও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লাইফ করতে দেখা গেছ।
এ ব্যাপারে ভাগা থানার এসআই রাকিব জানান, স্থানীয় জনগণের মাধ্যমে সংবাদ পাওয়ার পর পুলিশ ঘটনা স্থলে পৌছায়। আমি উপজেলা নির্বাহী কর্মকর্তা মহোদয়, ফায়ার সার্ভিস ও বন বিভাগের সাথে কথা বলেছি কিন্তু কোন জায়গা থেকে বাঘটি উদ্ধারের কোন সফলতা পাচ্ছি না । জনতার ভীড় সামলাতে আইনশৃঙ্খলা বজায় রাখতে দিনভর পুলিশ কাজ করেছে।
এ ব্যাপারে ভাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা এবিএম কুদরত এ খুদা বলেন, এলাকাবাসী গাছে বাঘ দেখার সংবাদ পেয়ে আমি ভাঙ্গা ফায়ার সার্ভিস এবং ভাঙ্গা থানাকে অবহিত করেছি। পুলিশ ঘটনা স্থলে গিয়েছে কিন্তু ফায়ার সার্ভিস এসব পশু উদ্ধারে কিছু বিধি নিষেধ থাকায় বন বিভাগের সহায়তা নিতে হচ্ছে।
এ ব্যাপারে ভাঙ্গা বন বিভাগের সহকারী কর্মকর্তা ফারুক সরদার জানান, ফরিদপুর থেকে একটা টিম মেছো বাঘটি উদ্ধার করতে আসছি। বাঘটিকে করছিলাম হঠাৎ তার গলা থেকে রশি ফসকে গিয়ে গাছের আরো ৫০/৬০ ফুট উঠে গেছে। সন্ধ্যা হয়ে গেছে এজন্য উদ্ধার অভিযান সমাপ্ত ঘোষণা করেছি । এত উপরে উঠার কোন জিনিস পত্র নাই। ফরিদপুরের টিম চলে গেছে। আমি এখানে পাহারায় থাকব। রাতে যদি বাঘটি চলে না যায়, তাহলে ঢাকায় কথা হয়েছে, পরবর্তী ঢাকার টিম এসে উদ্ধার করবে।

সন্ধ্যার পর ঢাকা বন বিভাগের কর্মকর্তা কর্মচারীগণ দুই ঘন্টা অভিযান চালিয়ে বাঘটিকে আটক করতে পারলেও তাদের হাতের ভিতর থেকেই বাঘটি আবারো পালিয়ে যায় এলাকাবাসীকে সতর্ক থাকতে বন বিভাগ নির্দেশনা দিয়ে পরবর্তী অভিযান পরিচালনা করার কথা বলে আজকের অভিযান সমাপ্ত ঘোষণা করেন

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।