• ঢাকা
  • শুক্রবার, ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই মে, ২০২৪ ইং
ফরিদপুরে টিএমএসএস এর অগ্রযাত্রা প্রকল্পর অবহিতকরন কর্মশালা

ফরিদপুর অফিস
জলবায়ু পরির্বতনের প্রভাবে কৃষিজীবী ও মৎস্যজীবী পরিবারগুলোর মধ্যে মানব পাচার হওয়ার ঝুঁকিতে এড়াতে ফরিদপুরে এক অবহিতকরন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার বিকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এনজিও সংস্থা টিএমএসএস এর আয়োজনে সভা অনুষ্ঠিত হয়।
আমেরিকান সংস্থা উইনরক ইন্টারন্যাশনালের অর্থায়নে ফরিদপুরের ৪ টি উপজেলার ৯ টি ইউনিয়নের ২৭টি গ্রামের কৃষিজীবী ও মৎস্যজীবীদের নিয়ে বাংলাদেশ প্রোগ্রাম অব ইন্ড মর্ডান স্লাভারি (বিপিইএমএস)অগ্রযাত্রা ক্লাইমেট চেন্ড প্রকল্পর আওতায় জয়বায়ুর পরিবর্তনের সাথে মানবপাচারের আন্তসম্পর্ক প্রতিরোধ করে তাদের সচেতনতা বৃদ্ধি, প্রশিক্ষন ও কর্মসংস্থান সৃষ্টিতে এ কার্যক্রম পরিচালিত হবে।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইয়াছিন কবিরের সভাপতিত্বে সভায় স্বগত বক্তব্য প্রদান করেন টিএমএসএস’এর প্রকল্প অফিসার মুকুল আলী। প্রকল্পের কি-নোট উপস্থাপন করেন টিএমএসএস প্রকল্প ম্যানেজার তুহিন ইসলাম। এসময় প্রজেক্ট সর্ম্পকে আলোচনা করেন উইনরক ইন্টারন্যাশনালের রিজিওনাল কো-অডিনেটর সৈয়দ আব্দুস সাদিক আহনাফ তাহমিদ এবং টিএমএসএস মিল অফিসার ইমাদ উদ্দিন।
প্রজেক্ট আলোচনায় বলা হয়, জলবায়ু পরির্বতেনর ফলে কৃষিচীবী ও মৎস্যজীবীরা যখন কর্মহীন হয়ে পড়ে তখন তারা কর্মসংস্থানের জন্য বের হয়ে মানব পাচারের শিকার হয়। ফরিদপুর অঞ্চলের কৃষক ও জেলারা যাতে এ ধরনের পাচারীদের শিকার না হয় এজন্য ফরিদপুর অঞ্চলে তাদের সচেতনতা মূলক কার্যক্রম পরিচালনা শুরু করেছে। তারা সচেতনতার পাশাপাশি কৃষক ও জেলেদের কর্মসংস্থানের জন্য বিভিন্ন ট্রেডে প্রশিক্ষন, দক্ষতা উন্নয়ন এবং বিকল্প জীবিকার ব্যাবস্থা করবেন।
এসময় জেলা শিক্ষা অফিসার বিষ্ণু পদ ঘোষাল, কারিগরী প্রশিক্ষন কেন্দ্রর অধ্যক্ষ প্রকৌশলী মোঃ আখতারুজ্জামান, জেলা সমাজসেবা অফিসের উপ-পরিচালক এএসএম আলী আহসান, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক মাসউদা হোসেন, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারি পরিচালক আবু মোঃ রেজাউল করিম, ব্লাস্ট সমন্বয়কারী এ্যাড. শিপ্রা গোস্বামী, মৃত্তিকা গবেষনা উন্নয়ন ইনস্টিটিউশনের সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবীদ মোঃ তানভির হোসেন, দৈনিক সমকাল জেলা রিপোর্টার রাশেদুল হাসান কাজলসহ বিভিন্ন সরকারী-বেসরকারী ও এনজিও প্রতিষ্ঠানের প্রধানগন উপস্থিত ছিলেন।
#রাশেদুল হাসান কাজল, ফরিদপুর।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।