• ঢাকা
  • সোমবার, ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৫ই ডিসেম্বর, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
বঙ্গবন্ধুর নামে ইউনেস্কোর পুরস্কার ঘোষণা

ফাইল ছবি

জাতিসংঘের অঙ্গ সংগঠন ইউনেস্কো এবার মুজিব বর্ষ উপলক্ষে দিল এক নতুন সুখবর। সংগঠনটি বিজয় দিবসকে সামনে রেখে ‘ইউনেস্কো-বাংলাদেশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইন্টারন্যাশনাল প্রাইজ ইন দি ফিল্ড অব ক্রিয়েটিভ ইকোনমি’ পুরস্কার প্রবর্তন করছে। এ সুখবরটি জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, এখন পর্যন্ত ইউনেস্কো এ ধরনের ২৩টি পুরস্কার চালু করেছে। এই প্রথম বাংলাদেশের কোনো সর্বজন শ্রদ্ধেয় ব্যক্তির নামে আন্তর্জাতিক পুরস্কার চালু করল।

মন্ত্রী আরও জানিয়েছেন, আগামী ১৭ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে ভার্চুয়াল পদ্ধতিতে বৈঠক হবে। ওই বৈঠকে সমুদ্রসীমা ও পানি কূটনীতিসহ একাধিক বিষয়ে দুদেশের মধ্যে চুক্তি সই হওয়ার সম্ভাবনা রয়েছে। তিনি আরও বলেছেন, ৫৫ বছর পর চালু হবে হলদিয়াবাড়ী দিয়ে ভারতের সঙ্গে সরাসরি রেল যোগাযোগ।
রোববার নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আগামী ছয় বছর ধরে প্রতি দুই বছর পর পর ৫০ হাজার ডলার সমমানের এই পুরস্কার দেওয়া হবে জানিয়ে মন্ত্রী বলেন, এরপর আবার জাতিসংঘের নিয়ম অনুযায়ী পুরস্কারটি নবায়ন করতে হবে। পুরস্কারটি প্রথমবারের মতো আগামী ২০২১ সালের নভেম্বরে অনুষ্ঠিতব্য ইউনেস্কোর ৪১তম সাধারণ সভা চলাকালে প্রদান করা হবে।
গত বছর পুরস্কার প্রবর্তনের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে একটি প্রস্তাব অনুমোদিত হয় জানিয়ে তিনি বলেন, গত আগস্ট ২০১৯ সালে প্রধানমন্ত্রীর সদয় অনুমোদন গ্রহণের পর প্যারিসের বাংলাদেশের রাষ্ট্রদূত ও ইউনেস্কোতে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধির মাধ্যমে ইউনেস্কো মহাপরিচালক বরাবর আনুষ্ঠানিক প্রস্তাব পাঠিয়েছিলাম আমরা। তিনি বলেন, ইউনেস্কোর অধিক্ষেত্র যেমন শিক্ষা, সংস্কৃতি, বিজ্ঞান ও প্রযুক্তি, বাকস্বাধীনতা প্রভৃতি ক্ষেত্রে বঙ্গবন্ধুর অবদান ও বাংলাদেশ সরকারের ইউনেস্কোর প্রতি অঙ্গীকারের কথা বিবেচনায় নিয়ে ইউনেস্কো বঙ্গবন্ধুর নামে পুরস্কার প্রবর্তনে সম্মতি প্রদান করে। ইউনেস্কো সচিবালয়ে ২-১১ ডিসেম্বর অনুষ্ঠিত ৫৮ সদস্যবিশিষ্ট ইউনেস্কো নির্বাহী পরিষদের ২১০তম অধিবেশনের প্রথম পর্বে এ প্রস্তাবটি বিবেচনার জন্য ইউনেস্কো সচিবালয় উত্থাপন করে। ১১ ডিসেম্বর নির্বাহী পরিষদের প্লেনারি সেশনে সর্বসম্মতিক্রমে এ প্রস্তাব গৃহীত হয়। পাঁচ সদস্যের জুরিবোর্ড এই পুরস্কারের জন্য যোগ্য ব্যক্তি নির্ধারণ করবেন জানিয়ে মন্ত্রী বলেন, পুরস্কার প্রদানের ক্ষেত্রে সমাজের অনগ্রসর নারী, অভিবাসী ও প্রবাসী জনগোষ্ঠীর সৃজনশীল অর্থনৈতিক কর্মকাণ্ডকে প্রাধান্য দেওয়া হবে।
এ সময় মন্ত্রী আগামী ১৭ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এরং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে ভার্চুয়াল পদ্ধতিতে বৈঠক অনুষ্ঠিত হবে জানিয়ে আরও বলেন, সেখানে অনেকগুলো ইস্যুতে আলোচনা হবে। একাধিক কুইক ইমপ্যাক্ট প্রকল্প উদ্বোধন করা হবে। পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের যতগুলো বড় বড় ইস্যু আছে, সেসব ইস্যু আমরা আগামী বৈঠকে তুলব। পানি সমস্যা, সীমান্তে অনিশ্চয়তাসহ সবগুলো ইস্যুই তুলে ধরব। তবে আমাদের বিজয়ের মাসকে সবচেয়ে বড় করে তুলে ধরব। ৫৫ বছর পর হলদিয়াবাড়ী দিয়ে ভারতের সঙ্গে রেল যোগাযোগ চালু হবে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ৫৫ বছর পর হলদিয়াবাড়ী দিয়ে ভারতের সঙ্গে সরাসরি রেল যোগাযোগ চালু হবে। রেলওয়ে হলদিয়াবাড়ী টু ভারতের চিলাহাটে চলাচল করবে। আগে এক সময় এটা চালু ছিল। মাঝে ৫৫ বছর বন্ধ আছে।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, সম্প্রতি ভারতের সঙ্গে আমাদের সম্পর্ক সোনালি অধ্যায়ে বিরাজ করছে। বাংলাদেশের বড় বড় যতগুলো সমস্যা যেমন স্থল সীমানা, সমুদ্রসীমা, পানি সমস্যা এগুলো আমরা মোটামুটিভাবে প্রতিবেশী ভারতের সঙ্গে আলোচনার মাধ্যমে সমাধান করেছি। আমরা পৃথিবীর মধ্যে একটা উদাহরণ সৃষ্টি করেছি, যে প্রতিবেশী রাষ্ট্র যুদ্ধ, ঝগড়া-ঝাটি না করে বড় বড় সমস্যার সমাধান করতে পারে। সে জন্য বাংলাদেশ এবং ভারত অবশ্যই সবার প্রশংসা পাওয়া উচিত। আমাদের মধ্যে যদি আরও কিছু সমস্যা থাকে, তবে আমরা বিশ^াস করি যে আলোচনার মাধ্যমে আমরা সমাধান করতে পারব।
আজ ১৪ ডিসেম্বর, শহীদ বুদ্ধিজীবী হত্যা দিবস। দুজন দণ্ডপ্রাপ্ত ফাঁসির আসামি দুই মানবতাবাদী রাষ্ট্র আমেরিকা আর ব্রিটেনে বাস করছে। তাদেরকে ফিরিয়ে আনার উদ্যোগের বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, দুটি ঘাতক এখন সশরীরে বিদেশে জীবিত আছে, এটা দুঃখজনক। এদের একজন আমেরিকায়, অন্যজন ব্রিটেনে। এখনও তারা দিব্যি লুকিয়ে আছে। আমাদের পলিসি হচ্ছে, যত ঘাতক, যত অপরাধী আছে, আমরা তাদের দেশে ফিরিয়ে আনার প্রচেষ্টা অব্যাহত রাখছি। কিন্তু ওই সমস্ত দেশ বিভিন্ন ধরনের অজুহাত তুলে এই অপরাধীদের এখনও আমাদের হাতে তুলে দিচ্ছে না। আমরা আশাবাদী এক দিন না এক দিন অবশ্যই বিচারের মুখোমুখি করব।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

ডিসেম্বর ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« নভেম্বর  
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।