• ঢাকা
  • শুক্রবার, ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ২রা ডিসেম্বর, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
আলফাডাঙ্গার জরাজীর্ণ ডাকঘর ভবন, যেকোন সময় ঘটতে পারে দূর্ঘটনা

ছবি সংগৃহিত

নোনা ধরে ভবনের ছাদ থেকে নিয়মিত খসে খসে পড়ছে পলেস্তরা,দরজা,জানালা ভাঙ্গাচুরা,বৃষ্টি-বাদলে ছাদ চুয়ে পানিতে মূল্যবান কাগজপত্র নষ্ট হওয়া, ক্ষতিগ্রস্থ ভবনটিতে বৈদ্যুতিক ওয়্যারিং করতে না পারায় বৈদ্যুতিক তারগুলো ছড়িয়ে-ছিটিয়ে থাকায় যেকোনো মুহূর্তে দুর্ঘটনা ও প্রাণহানির আশঙ্কা রয়েছে।এমন অবস্থা

ফরিদপুর জেলার আলফাডাঙ্গা উপজেলা পোস্ট অফিস ভবনের।প্রায় এক যুগ ধরে চরম ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে।
এ ছাড়া ভবনটি থেকে নিয়মিত পলেস্থা খসে পড়ায় কর্মকর্তা-কর্মচারীরা ঝুঁকি নিয়ে দায়িত্ব পালন করছেন। পোস্ট মাস্টারের আবাসিক ভবনটিও জরাজীর্ণ হওয়ায় সম্পূর্ণ ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে।
জানা যায়, পোস্ট অফিসটির মাধ্যমে প্রতি মাসে কয়েক লাখ টাকা রাজস্ব আয় এবং সরকারের গুরুত্বপূর্ণ সেবা পরিচালিত হয়। উপজেলা পোস্ট অফিসের মাধ্যমে অফিসিয়াল, ব্যবসায়িক চিঠিপত্র, শিক্ষা প্রতিষ্ঠানের প্রশ্নপত্র, পরীক্ষার কাগজপত্র প্রেরণ, বেকার যুবকদের চাকরির ইন্টারভিউ, অ্যাপয়নমেন্ট কার্ড আসাসহ সাধারণ চিঠিপত্রের সেবার পাশাপাশি ডাকঘর সঞ্চয় ব্যাংক, পরিবার সঞ্চয়পত্র, তিন মাস অন্তর মুনাফাভিত্তিক সঞ্চয়পত্র, তিন মাস অন্তর পেনশনার সঞ্চয়পত্র, তিন বছর মেয়াদি ফিক্সড ডিপোজিট, সাধারণ সঞ্চয় হিসাব, ডাক জীবনবীমা, পোস্টাল অর্ডার, মোবাইল মানি অর্ডার ও সাধারণ মানি অর্ডারের সেবা প্রদান করা হয়। পোস্ট অফিসটির মাধ্যমে প্রতি মাসে কয়েক লাখ টাকা রাজস্ব আয় হচ্ছে।
সরেজমিনে দেখা যায়, তিন যুগেরও বেশি সময় আগে নির্মিত ভবনটি সংস্কারের অভাবে দরজা-জানালা ভাঙ্গাচুরা, ছাদ থেকে নিয়মিত পলেস্থা খসে পড়ায় ভবনটি ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। মেঝে দেবে গেছে। ভবনের ভেতরে-বাইরে শ্যাওলা জমে স্যাঁতস্যাঁতে পরিবেশ, ছাদ চুয়ে পানি পড়তে দেখা যায়। বিদ্যুতের তারগুলো ছড়িয়ে-ছিটিয়ে আছে। কাজের ন্যূনতম কোনো পরিবেশ নেই। পোস্টমাস্টারের আবাসিক ভবনটিও ঝুঁকিপূর্ণ ও ব্যবহারের অনুপযোগী হওয়ায় গত প্রায় ১ যুগ থেকে ভবনটি পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে। এছাড়াও পোস্ট অফিসটিতে রয়েছে কর্মচারী সঙ্কট। দীর্ঘদিন ধরে পোস্ট অফিসটিতে দু’জন পোস্টম্যান ও একজন প্যাকার পদ শূন্য রয়েছে।
উপজেলা পোস্টমাস্টার অসীম কুমার বণিক আমার সংবাদকে বলেন, ‘ভবনটি ঝুঁকিপূর্ণ হওয়ায় ভবন ধসের আশঙ্কা নিয়ে আতঙ্ক অবস্থায় জীবনের ঝুঁকি নিয়ে নিয়মিত কাজ করতে হচ্ছে এবং গ্রাহকেরা পোস্ট অফিসে আসতেও ভয় পান। ভবনটি ক্ষতিগ্রস্থ হওয়ায় বৈদ্যুতিক ওয়্যারিং করা যাচ্ছে না। ফলে বিদ্যুতের তারগুলো ঝুঁকিপূর্ণ অবস্থায় ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে। এতে দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। ভবনটির দরজা-জানালা না থাকায় নিরাপত্তাহীন অবস্থায় কাজ করতে হচ্ছে। এ ছাড়া কর্মচারী সঙ্কটে অতিরিক্ত কাজ করতে হচ্ছে।
ফরিদপুর ডেপুটি পোস্টমাস্টার জেনারেল মো. মহাসিন উদ্দিন জানান, ‘ডাক জরাজীর্ণ ভবনের বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। তিনি আরো বলেন, আশা করছি জরাজীর্ণ ভবনটি অপসারণ করে নতুন ভবন তৈরি করা হবে।’

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

ডিসেম্বর ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« নভেম্বর  
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।