• ঢাকা
  • মঙ্গলবার, ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই ডিসেম্বর, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
রাইফেল নয় পিস্তল পাচ্ছে পুলিশ

ফাইল ছবি

বাংলাদেশ পুলিশ সদস্যদের কাঁধে রাইফেল দেখে অনেকেই অভ্যস্ত। এখন থেকে সে চিত্র আর দেখা যাবে না। খুব শিগগির সেই অধ্যায়ের পরিসমাপ্তি ঘটতে যাচ্ছে। এখন থেকে প্রত্যেক পুলিশ সদস্য আইন-শৃঙ্খলা রক্ষায় পাবে পিস্তল। এজন্য বাংলাদেশ পুলিশে সংযোজন করা হচ্ছে ট্যাকটিক্যাল বেল্ট। ছয় চেম্বারের আধুনিক এই ট্যাকটিক্যাল বেল্টেই থাকবে পিস্তল, হ্যান্ডকাফ, অতিরিক্ত ম্যাগাজিন, এক্সপেন্ডেবল ব্যাটন, পানির পাত্রসহ প্রয়োজনীয় সবকিছু। উন্নত বিশে^র পুলিশের আদলে এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছে বাংলাদেশ পুলিশ বাহিনী। আগামী ১৬ ডিসেম্বর বিজয় দিবসের দিনে প্রাথমিকভাবে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) ও চট্টগ্রাম মহানগর পুলিশের (সিএমপি) পুলিশ সদস্যদের মধ্যে এসব পিস্তল সরবরাহ করবে পুলিশ সদর দফতর।

জানা গেছে, প্রাথমিকভাবে ডিএমপি ও সিএমপিতে কর্মরত সদস্যদের মধ্যে ১০ হাজার ট্যাকটিক্যাল বেল্ট সরবরাহ করবে পুলিশ সদর দফতর। এরপর পর্যায়ক্রমে পুরো পুলিশ বাহিনীর সব সদস্যকে এই ট্যাকটিক্যাল বেল্ট দেওয়া হবে। ট্যাকটিক্যাল বেল্টের মূল সেøাগান হলো, ‘হ্যান্ডস ফ্রি পুলিশিং’ মানে হাত খালি রাখা। এতে বড় অস্ত্র বহনের ঝক্কি আর থাকবে না। এতে পুলিশের কাজে গতি আসবে, মনোবলও বাড়বে। একই সঙ্গে পুলিশকে দেখতে আরও আধুনিক ও যুগোপযোগী লাগবে। এতে নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ সদস্যদের হাতের বোঝা কমিয়ে দুহাত মুক্ত হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। যাতে বিপদগ্রস্ত মানুষদের প্রয়োজনে ছুটে গিয়ে দ্রুত সহায়তা করতে পারে তারা। আবার অপরাধীকে অনায়াসেই দ্রুত ঘায়েল করতে মটেকটিক্যাল বেল্টে থাকা প্রয়োজনীয় সরঞ্জাম ব্যবহার করতে পারবে বলেও মনে করা হচ্ছে।
পুলিশ সদর দফতর সূত্র জানায়, পুলিশের আইজি ড. বেনজীর আহমেদ পুলিশকে আধুনিকভাবে গড়ে তোলার অংশ হিসেবে নানা উদ্যোগ গ্রহণ করছেন। এরই অংশ হিসেবে তিনি পুলিশে ট্যাকটিক্যাল বেল্টের মতো আধুনিক সরঞ্জাম যুক্ত করতে যাচ্ছেন। ট্যাকটিক্যাল বেল্ট সম্পর্কে জানা গেছে, এটিতে ছয়টি চেম্বার থাকবে। এসব চেম্বারে প্রাথমিকভাবে থাকছে ছোট অস্ত্র, এক্সপেন্ডেবল ব্যাটন, ওয়্যারলেস সেট, ৫০০ মিলিলিটার পানির বোতল ও ট্রাফিক পুলিশ সদস্যদের জন্য পজ মেশিন। পরবর্তী সময়ে ট্যাকটিক্যাল বেল্টে বডি অন ক্যামেরা, টর্চলাইটসহ প্রয়োজনীয় আরও কিছু ফিচার যুক্ত করা হবে। সময়ের আলো

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

ডিসেম্বর ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« নভেম্বর  
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।