• ঢাকা
  • সোমবার, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে মে, ২০২৪ ইং
শুধু রোগপ্রতিরোধ ক্ষমতা নয়, জানুন ত্রিফলার আশ্চর্যগুণ

ছবি সংগৃহিত

হেলথ্ ডেস্ক / সকালে ঘুম থেকে উঠে ত্রিফলা ভেজানো জল খাওয়ার অভ্যাস অনেকেরই রয়েছে। আয়ুর্বেদ শাস্ত্রে এমনিতেও বলা হয় যে ত্রিফলার মধ্যে রয়েছে হাজার গুণ। আয়ুর্বেদ চিকিৎসা মতে ত্রিফলা সেবন হজমের জন্য খুব ভালো ফল দেয়। এটি একটি দুর্দান্ত অ্যান্টিঅক্সিড্যান্ট। ফলে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানোই এর কাজ।

হাইলাইটস
সকালে ঘুম থেকে উঠে ত্রিফলা ভেজানো জল খাওয়ার অভ্যাস অনেকেরই রয়েছে।
আয়ুর্বেদ শাস্ত্রে এমনিতেও বলা হয় যে ত্রিফলার মধ্যে রয়েছে হাজার গুণ।
এই ত্রিফলার মধ্যে রয়েছে আমলকি, বিভিতকা এবং হরিতকি। প্রতিটি ফলের মধ্যেই আলাদা করে রয়েছে অনেক পুষ্টি এবং স্বাস্থ্য গুণ।
প্রতিরোধ ক্ষমতা সুদৃঢ় করতে ত্রিফলা কাজে লাগে।

ত্রিফলা

সকালে ঘুম থেকে উঠে ত্রিফলা ভেজানো জল খাওয়ার অভ্যাস অনেকেরই রয়েছে। আয়ুর্বেদ শাস্ত্রে এমনিতেও বলা হয় যে ত্রিফলার মধ্যে রয়েছে হাজার গুণ। এই ত্রিফলার মধ্যে রয়েছে আমলকি, বিভিতকা এবং হরিতকি। প্রতিটি ফলের মধ্যেই আলাদা করে রয়েছে অনেক পুষ্টি এবং স্বাস্থ্য গুণ। প্রতিরোধ ক্ষমতা সুদৃঢ় করতে ত্রিফলা কাজে লাগে।
আয়ুর্বেদ চিকিৎসা মতে ত্রিফলা সেবন হজমের জন্য খুব ভালো ফল দেয়। এটি একটি দুর্দান্ত অ্যান্টিঅক্সিড্যান্ট। ফলে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানোই এর কাজ। বর্তমানে করোনাকালে এটা অনেক সহায়তা করতে পারে আমাদের। ত্রিফলা বাজারজাত একটি দ্রব্য। এটা পাউডার, জুস, ক্যাপসুল বা ট্যাবলেট আকারে পাওয়া যায়। ত্রিফলা সেবন হজম প্রক্রিয়া ছাড়াও বিভিন্ন স্বাস্থ্যকর বিষয়ে আমাদের সহায়তা করতে পারে। বিশেষজ্ঞরা মনে করেন যে ত্রিফালার নিয়মিত সেবন টাইপ টু ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। একনজরে ত্রিফলা- র বিভিন্ন গুণ
হজমশক্তি ভালো রাখে- হজমশক্তি ভালো রাখতে কাজে লাগে এই ত্রিফলা। তাই সাতসকালে ত্রিফলা বা ত্রিফলা ভেজানো জল খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে আয়ুর্বেদ শাস্ত্রে। আয়ুর্বেদিক চিকিৎসকরাও একথা বলে থাকেন।
রোগ প্রতিরোধ ক্ষমতা সুদৃঢ় করতে-মানশরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা সুদৃঢ় করতে সাহায্য করে ত্রিফলা। The Indian Journal of Pharmaceutical Sciences- এর একটি প্রতিবেদনে এমনটা বলা হয়েছে। বিভিন্ন ইনফেকশনে সঙ্গে লড়াই করার ক্ষমতা রাখে ত্রিফলা। অ্যাসিডিটির সমস্যা দূর করতে এবং বিভিন্ন অ্যালার্জির নিয়ন্ত্রণেও কাজে লাগে এই ফল।
দাঁতের সু-স্বাস্থ্য বজায় রাখতে- দাঁতের সু-স্বাস্থ্য বজায় থাকে ত্রিফলার প্রভাবে। দাঁতের হলদে ছোপ দূর করা থেকে, মাড়ি থেকে রক্ত পড়া বন্ধ করা, মুখের দুর্গন্ধ দূর করা, দাঁট এবং মাড়ী শক্ত করতে দারুণ ভাবে কাজ দেয় ত্রিফলা। ২০১৬ পেরিওডন্টোলজির জার্নালে প্রকাশিত সমীক্ষা অনুসারে , ত্রিফলা দাঁতের ভাল স্বাস্থ্য বজায় রাখতে সহায়ক ভূমিকা পালন করে। ত্রিফলা ভেজানো জল দিয়ে মুখ ধুলে, মুখের গন্ধ ও নানা ধরনের ব্যাকটেরিয়া থেকে মুক্তি পাওয়া যায়।
অতিরিক্ত মেদ ঝরাতে- অতিরিক্ত মেদ ঝরাতে সাহায্য করে ত্রিফলা ভেজানো জল। কারণ ত্রিফলা খেলে মেটাবলিজমের হার ঠিক থাকে। শরীরে যাবতীয় দূষিত পদার্থও বের করে দেয় এই ত্রিফলা। শরীরের অতিরিক্ত ওজন কিছু দিনের মধ্যেই কমিয়ে ফেলতে পারে ত্রিফলা। এটি যেহেতু হজম প্রক্রিয়ায় সহায়তা করে, সেহেতু ওজন কম করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি শরীরের টক্সিন বের করতে সাহায্য করার পাশাপাশি গ্যাসট্রোইনটেস্টিনাল ট্র্যাক্ট পরিষ্কার রাখতে সাহায্য করে।
এনহ্যান্স ভিশন-চোখের সমস্যা থেকে দূরে থাকতে এবং দৃষ্টিশক্তি প্রখর করতে চাইলে প্রতিদিন ত্রিফলা ভেজানো জল খান।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।