• ঢাকা
  • সোমবার, ৩১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ই আগস্ট, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
ফরিদপুরে হিন্দু ধর্মের শিবের প্রতীকী দেউল পূজা বৈশাখ ভগবতী পূজার মধ্যে দিয়ে সমাপ্তি

নিরঞ্জন মিত্র (নিরু ) ফরিদপুর জেলা প্রতিনিধিঃ- ফরিদপুরে হিন্দু ধর্মের শিবের প্রতীকী নীল পূজা বা দেউল পূজাকে ঘিরে চৈত্র মাসের তৃতীয় সপ্তাহ থেকে শুরু হয়ে পহেলা বৈশাখ ভগবতী পূজার মধ্যে দিয়ে ধর্মীয় অনুষ্ঠান সমাপ্তি হয়েছে।

সনাতন ধর্মীয়দের শাস্ত্রীয় মতে, পুরনো বছরকে বিদায় দিয়ে নতুন বছরে সংকট কেটে সুখ ও সমৃদ্ধির আশায় শিবের আরাধনা অনুষ্ঠিত হয়। চৈত্রের শেষে শিবের ভক্ত সন্ন্যাসীরা নেচে নেচে শ্লোক পরিবেশনা করে এই উৎসবই হলো নীলপূজা।

এছাড়া আজ পহেলা বৈশাখ বৃহস্পতিবার শেষ দিনে ভাগবতী পূজা উপলক্ষে চণ্ডীপাঠ, ধর্মীয় ধর্মীয় আলোচনা সভা পূজার্চনা ও প্রসাদ বিতরণের মধ্যে দিয়ে শেষ হয়। নানা আয়োজনে পূজার আনুষ্ঠানিকতাকে ঘিরে পূজার মধ্যে দিয়ে সমাপ্তি ঘটায়।

এ ব্যাপারে জানা যায়, প্রতিবছর ন্যায় এবছরে মহামারী করোনা ভাইরাস সংক্রমণের কারণে পূজা আনুষ্ঠানিকতা কমিয়ে পূজা উৎসবটি সাময়িক ভাবে অনুষ্ঠিত হয়। উল্লেখযোগ্য এই উৎসবে সব ধর্মের লোকজন অংশগ্রহণ করে কিন্তু এবারে লকডাউনের কারনে কিছু সংখ্যক ভক্তবৃন্দ অনুষ্ঠানে অংশগ্রহণ করতে দেখা যায়।

জানা গেছে, বাংলাদেশে হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম গুরুত্বপূর্ণ পূজাউৎসব। এই পূজাকে কখনো শিবের প্রতীকী পূজা, নীল পূজা,দেউল পূজা সহ বিভিন্ন নামে বলে থাকে। চৈত্রের শেষ দিকে এ পূজা অনুষ্ঠিত হয়। এবং বৈশাখের প্রথম দু-তিন দিনব্যাপী পূজার উৎসব চলে। এটি চৈত্র মাসে পালিত হিন্দুদের দেবতা শিবের গাজন উৎসবের একটি অঙ্গ। এই উৎসবকে কেন্দ্র করে বিভিন্ন স্থানে মেলা বসে যা চড়ক সংক্রান্তির মেলা নামে অভিহিত। হিন্দু ধর্মের পৌরাণিক ধর্মমতে দেবতা শিব সমুদ্র মন্থনে বিষপান করে নীল কণ্ঠ ধারণ করেছিলেন। আবার বৈদিক হিন্দু ধর্মমতে, সূর্য অস্ত গেলে চারিধার গাঢ় অন্ধকার হয়ে আসে। গাঢ় অন্ধকার নীল বর্ণের হয়। এখানে বছরের আয়ুষ্কাল শেষ হওয়ার প্রতীকী হলো এই নীল। চৈত্রসংক্রান্তির দিনে নীল পূজা অনুষ্ঠিত হয়ে থাকে।

প্রাচীন কাল থেকে চৈত্র মাসের তৃতীয় সপ্তাহ থেকে শুরু হয়ে এবং চৈত্র সংক্রান্তির দিন পূজার মধ্যে সমাপ্তি ঘটতো এই নীল পূজার। নীল পূজা চৈত্র মাসের শেষের দিকে প্রত্যন্ত গ্রামবাংলায় সনাতন ধর্মাবলম্বীদের বাড়ির উঠানেতে দেখা মিলতো নীল নাচের সন্ন্যাসী দলের পরিবেশনা। কিন্তু কালের পরিক্রমায় এ দলগুলো বেশ সংকুচিত হয়ে এসেছে। নীল নাচ ও পূজার ঠিক আগের মতো যত্রতত্র দেখা মিলছে না। নীল পূজা সনাতন ধর্মাবলম্বীদের (হিন্দু) ধর্মীয় উৎসব. আগের দিনে মেলায় নীল নাচ পরিবেশন হয়েছে। নীল নাচ ঠিক আগের মতো যত্রতত্র দেখা মেলে না এখন। কালের পরিক্রমায় বাঙালির এ ঐতিহ্যের সংস্কৃতি এখন বিলুপ্তির দিকে যাচ্ছে।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

আগষ্ট ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« জুলাই  
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।