• ঢাকা
  • রবিবার, ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৫ই মে, ২০২৪ ইং
ফরিদপুরে বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

নিরঞ্জন মিত্র ( নিরু)( ফরিদপুর জেলা প্রতিনিধি)” আমাদের হাতে আমাদের ভবিষ্যৎ, চলো একসঙ্গে এগিয়ে চলি ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ফরিদপুরে জাতীয় স্যানিটেশন মাস বিশ্ব হাত ধোয়া দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে জেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের আয়োজনে, (১৭ অক্টোবর) রবিবার দুপুর ১২ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মোঃ শফিকুল আলম।

এসময় সভায় উপস্থিত ছিলেন
জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ তৌহিদুল ইসলাম, পরিবার পরিকল্পনা উপ- পরিচালক মোঃ মোজ্জামেল হক, ব্র্যাক জেলা প্রতিনিধি মোঃ আসাদুল্লাহ, আভা পরিচালক মোঃ আশরাফ আলী মোল্যা প্রমুখ।

এসময় আলোচনা সভায় বিভিন্ন সরকারি বেসরকারি দপ্তরের কর্মকর্তা ও এনজিও প্রতিনিধি উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় বক্তারা বলেন, বিশ্ব হাতধোয়া দিবস পালনের মূল লক্ষ্য হচ্ছে- সব সমাজে সাবান দিয়ে হাত ধোয়ার একটি সাধারণ সংস্কৃতির সমর্থন ও প্রচলন করা। করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ থেকে সুরক্ষায় ও এর বিস্তাররোধের সবচেয়ে সহজ,বর্তমানে করোনা পরিস্থিতিতে এ দিবসটির গুরুত্ব বেড়েছে। সাশ্রয়ী ও কার্যকর উপায়গুলোর একটি নিয়মিত সাবান ও পানি দিয়ে হাত ধোয়া এবং নিরাপদ স্যানিটেশন ও স্বাস্থ্য সুরক্ষার বিষয়গুলো সঠিকভাবে মেনে চলা। ভালো করে সাবান ও পানি দিয়ে হাত ধোয়ার মাধ্যমে বিভিন্ন সংক্রামক রোগ বহুলাংশে কমানো সম্ভব। আমাদের সময়োপযোগী কার্যক্রমের ফলে স্বাস্থ্যসচেতনতা বৃদ্ধি পাওয়ার পাশাপাশি এ রোগের প্রাদুর্ভাব অনেকাংশে হ্রাস করা সম্ভব হবে।
সাবান দিয়ে হাত ধোয়ার উপকারিতা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা।
হাত অপরিষ্কার থাকলে শরীরে স্পর্শের মাধ্যমে দেহের ভেতর জীবাণু প্রবেশ করতে পারে।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।