• ঢাকা
  • রবিবার, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে মে, ২০২৪ ইং
ফরিদপুরে নানা কর্মসূচির মধ্যে দিয়ে শেখ রাসেল এর জন্মদিন পালিত

নিরঞ্জন মিত্র(নিরু)(ফরিদপুর জেলা প্রতিনিধি) ব্যাপক জাক-জমক ও উৎসাহ উদ্দীপনা মুখর পরিবেশে ফরিদপুরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ সন্তান ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার ছোট ভাই শহীদ শেখ রাসেল এর ৫৮ তম জন্মদিন পালিত হয়েছে।

দিনটি যথাযোগ্য মর্যাদায় উদযাপন উপলক্ষে (১৮ অক্টোবর) সোমবার সকাল সাড়ে ৯ টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্তরে শহীদ শেখ রাসেল এর জন্মদিন উপলক্ষে বেলুন উড়িয়ে ও শেখ রাসেল এর প্রতিকৃতিতে পুস্পাঞ্জলি অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসন ও বিভিন্ন অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ।

পরে সকাল ১০ টায় জেলা প্রশাসনের আয়োজনে, জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে শহীদ শেখ রাসেল এর জীবনীর উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভা শুরুতে কেক কেটে শহীদ শেখ রাসেল এর ৫৮ তম জন্মদিন উদযাপন করা হয়।
আলোচনা সভায় অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক) দীপক কুমার রায় এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক অতুল সরকার।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সভাপতি এ্যাডভোকেট সুবল চন্দ্র সাহা, জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোঃ শামসুল হক, পুলিশ সুপার ( বিপিএম সেবা) মোঃ আলিমুজ্জামান, জেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ও পৌর মেয়র অমিতাভ বোস, কোতয়ালী থানা আওয়ামী লীগের সভাপতি ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আব্দুর রাজ্জাক মোল্লা।

শহীদ শেখ রাসেল এর জীবনীর উপরে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মুজিবুর রহমান, জেলা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদিকা আইভি মাসুদ, রাজেন্দ্র কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মোশার্রফ আলী, বিশিষ্ট সাংবাদিক প্রফেসর মোঃ শাহজাহান, জেলা শ্রমিক লীগের সভাপতি মোঃ আক্কাস হোসেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপপরিচালক কৃষিবিদ ড. হজরত আলী, স্বাধীনতা চিকিৎসক এম এ জলিল, রাজেন্দ্র কলেজের সহযোগী অধ্যাপক রেজভী জামান, প্রেস ক্লাবের সভাপতি কবিরুল ইসলাম সিদ্দিকী প্রমুখ।

এসময় সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ, আওয়ামী লীগের সহযোগী সংগঠনের নেত্রীবৃন্দ ও শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন রাসিন সংস্থার নির্বাহী পরিচালক নারী নেত্রী আসমা আক্তার মুক্তা।

আলোচনা সভা শেষে সাড়ে ১১ টায় শিশু সমাবেশ, চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতামূলক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এসময় বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
দুপুর ১২ টায় শেখ রাসেল এর জন্মদিন উপলক্ষে শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রে আলোচনা সভা ও কেক কাটা হয়।
বিকাল ৩ টায় শেখ জামাল স্টেডিয়ামে শেখ রাসেল এর জন্মদিন উপলক্ষে রাসেল স্মৃতি ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন অনুষ্ঠিত হবে।
সন্ধ্যা ৬ টায় শিশু একাডেমি অডিটোরিয়ামে শেখ রাসেল এর জন্মদিন উপলক্ষে পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

এদিকে শহীদ শেখ রাসেল এর ৫৮ তম জন্মদিন উদযাপন উপলক্ষে ফরিদপুর জেলা আওয়ামী লীগের আয়োজনে,
সকালে জেলা আওয়ামী লীগের কার্যালয়ে শেখ রাসেল এর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পন ও আলোচনা সভার মধ্যে দিয়ে জন্মদিন উদযাপন করেন জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ ও আওয়ামী লীগের বিভিন্ন সহযোগী সংগঠনের নেত্রীবৃন্দ।

উল্ল্যেখ প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শেখ রাসেল ১৯৬৪ সালের এই দিনে ধানমন্ডির ঐতিহাসিক স্মৃতি-বিজড়িত বঙ্গবন্ধু ভবনে জন্মগ্রহণ করেন। বাংলাদেশের একটি ফুল সেই ফুল ফুটার আগেই ইতিহাস থেকে ছিড়ে ফেলে দেয়।
১৯৭৫ সালের ১৫ আগস্ট মানবতার শত্রু ঘৃণ্য ঘাতকদের নির্মম বুলেট থেকে রক্ষা পাননি শিশু শেখ রাসেল। বঙ্গবন্ধু এবং পরিবারের অন্যান্য সদস্যদের সঙ্গে নরপিশাচরা নির্মমভাবে তাকেও হত্যা করেছিল। তিনি তখন ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র ছিলেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।