• ঢাকা
  • বৃহস্পতিবার, ৩রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ই জুন, ২০২১ ইং
Mujib Borsho
Mujib Borsho
‘বায়োগ্রাফি অব নজরুল’ ডকুফিল্মটি কবি নজরুলের আদর্শ-দর্শনকে ছড়িয়ে দিতে ভূমিকা রাখবে–স্পীকার

ঢাকা, ২০ নভেম্বর ২০২০

বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম দারিদ্র্য, বঞ্চনা, শোষণ, নারী-পুরুষ সমতা ও সাম্যের প্রয়োজনীয়তা উপলব্ধি করতে পেরেছিলেন প্রগাঢ়ভাবে। বিদ্রোহী কবি নজরুলের আদর্শ ও দর্শনকে সকলের মাঝে ছড়িয়ে দিতে হবে। এক্ষেত্রে, ‘বায়োগ্রাফি অব নজরুল’ ডকুফিল্মটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

স্পীকার আজ রাজধানীর যমুনা ফিউচার পার্কে অনুষ্ঠিত ডকুফিল্ম ‘বায়োগ্রাফি অব নজরুল’-এর প্রিমিয়ার শো-তে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব কথা বলেন। এসময় স্পীকার ডকুফিল্মটির শুভ উদ্বোধন ঘোষণা করেন।

স্পীকার বলেন, চুরুলিয়া থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় পর্যন্ত বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের জীবনের বিভিন্ন দিক ডকুফিল্মটিতে উপস্থাপিত হয়েছে। কবিজীবনের গবেষণালব্ধ তথ্য সমন্বিতভাবে উপস্থাপনের কাজটি কঠিন, যা এখানে অত্যন্ত সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন হয়েছে। এধরণের সৃষ্টিশীল কাজের জন্য নজরুল সেন্টার ও এর সাথে জড়িতদের প্রশংসা ও ধন্যবাদ জানান স্পীকার।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রথম স্বাধীন বাংলাদেশে কবি কাজী নজরুল ইসলামকে নিয়ে এসে ‘জাতীয় কবি’ উপাধিতে ভূষিত করেছিলেন। পরবর্তীতে, ১৯৭৪ সালে কবিকে ঢাকা বিশ্ববিদ্যালয় ‘ডি লিট’ প্রদান করে।

ডকুফিল্মটির পরিচালক ফেরদৌস খানের সভাপতিত্বে ও প্রযোজক আল-আমিন খানের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি, সম্মানিত অতিথি হিসেবে কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এ এইচ এম মোস্তাফিজুর রহমান বক্তব্য রাখেন। অনুষ্ঠানে বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

জুন ২০২১
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« মে  
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০