• ঢাকা
  • শনিবার, ৫ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১৯শে জুন, ২০২১ ইং
Mujib Borsho
Mujib Borsho
ভারত ভিসা ও ভ্রমণে নিষেধাজ্ঞা শিথিল করলো

ফাইল ছবি

ভারত থেকে বিভিন্ন দেশে যেতে ও বিভিন্ন দেশ থেকে সে দেশে প্রবেশের ক্ষেত্রে বেশ কয়েকটি ক্যাটাগরিতে ভিসা শিথিল করেছে দেশটি। একই সাথে ভ্রমণের নিষেধাজ্ঞাও শিথিল করা হয়েছে।

বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাসের প্রেক্ষিতে গত ফেব্রুয়ারি মাস থেকে ভারতে প্রবেশে ও ভারত থেকে বাইরে যেতে কঠিন পদক্ষেপ নেওয়া হয়েছিল।

তবে ভারত সরকার বিদেশি নাগরিকের প্রবেশে ও ভারতীয় নাগরিকদের দেশের বাইরে যাওয়ার ক্ষেত্রে এখন ভিসা ও ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিলের সিদ্ধান্ত নিয়েছে। সে অনুযায়ী ওসিআই ও পিআইও কার্ডধারী এবং সকল বিদেশি নাগরিকরা (ট্যুরিস্ট ভিসা ব্যতীত) বিমানবন্দর ও নৌবন্দরের ইমিগ্রেশন দিয়ে প্রবেশ করতে পারবেন। বন্দে ভারত মিশন, সিভিল এভিয়েশন মন্ত্রণালয়ের অনুমোদিত এয়ারবাবল চুক্তি বা নন কর্মাশিয়াল ফ্লাইটের মাধ্যমে যাতায়াত করতে পারবেন। তবে যাতায়াতের ক্ষেত্রে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা মেনে চলতে হবে।

ভারত সরকার প্রচলিত সব ভিসা (ইলেকট্রনিক, ট্যুরিস্ট ও মেডিক্যাল ভিসা ব্যতীত) পুনরায় চালু করার সিদ্ধান্ত নিয়েছে। যদি প্রচলিত অন্যান্য ভিসার মেয়াদ শেষ হয়ে যায় তবে ভারতের বিভিন্ন মিশন থেকে পুনরায় নতুন ভিসা নেওয়া যেতে পারবে।

বিদেশি নাগরিকরা মেডিকেল ভিসার জন্য তাদের অ্যাটেন্ডেন্টসসহ আবেদন করতে পারবেন। তবে এই সিদ্ধান্ত বিদেশি নাগরিকদের বিভিন্ন কাজে যেমন বাণিজ্য, কনফারেন্স, কর্মসংস্থান, শিক্ষা ও গবেষণা কাজের জন্য কার্যকর হবে না।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

জুন ২০২১
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« মে  
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০