• ঢাকা
  • রবিবার, ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৫ই মে, ২০২৪ ইং
বাংলাদেশের কবি সাবরিনা রুবিন কে ভারতের স্বাধীনতা দিবস সম্মাননা

বাংলাদেশের কবি সাবরিনা রুবিন কে ভারতের স্বাধীনতা দিবস সম্মাননা দিয়েছে গুজরাট সাহিত্য অ্যাকাডেমি ও মোটিভেশনাল স্ট্রিপস গ্লোবাল অ্যাডমিনিস্ট্রেশন।

ভারতের ৭৪তম স্বাধীনতা দিবসে (১৫ আগস্ট) ১০৫ জন ভারতীয় লেখক এবং ৮০ দেশের ২৪৫ লেখককে এ সম্মাননা দেওয়া হয়।

লেখক বাছাই কমিটির সভাপতি ছিলেন গুজরাট সাহিত্য অ্যাকাডেমির সভাপতি পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত ড. বিষ্ণু পাণ্ডে। কমিটিতে আরো ছিলেন মোটিভেশনাল স্ট্রিপস গ্লোবাল অ্যাডমিনিস্ট্রেশনের প্রতিষ্ঠাতা শিজু এইচ পল্লিথাঝেথ এবং মোটিভেশনাল স্ট্রিপসের ফোরাম পরিচালক সাব্রিনা ইয়াং।

গংগা নদীর পলল অবক্ষেপণে সৃষ্ট ঐতিয্যবাহি যশোর জেলা শহরে কবি সাবরিনা রুবিন জন্মগ্রহণ করেন । টলেমির অঙ্কিত মানচিত্রে, রুবিনের জন্মস্থানটি রবীন্দ্রনাথ ঠাকুরের পৈতৃক বাড়ির এবং স্নেটিয়ার মাইকেল মধু সুদন দত্তের সান্নিধ্য লাভ করে। কবিতা তাঁর কাছে এসেছিল প্রকৃতির উপহার হিসাবে। তিনি বহুমুখিতা এবং উঁচু বুদ্ধিজীবী ক্যালিবারের সাথে উপহার পেয়েছেন যা তাকে উত্সাহী এবং মোহিত কবিতা রচনা করতে সক্ষম করে। পেশাগত জীবনে তিনি একজন নামী চিকিত্সকের পাশাপাশি বিশাল ক্যারিশমেটিক উদ্যোগের সাথে জড়িত। তিনি শিল্প ও সাহিত্যের ক্ষেত্রে যথেষ্ট দক্ষতা অর্জন করেছেন।

দেশে-বিদেশের পত্র-পত্রিকায় ইংরেজি ভাষায় লেখালেখি করেন সাবরিনা রুবিন। তার ১ টি কাব্যগ্রন্থ এই সময় প্রকাশনী হতে প্রকাশিত হয়েছে।

কবি সাবরিনা রুবিন চেকভ অটাম ফেস্টিভাল ২০১৯, ইয়াল্টা রাশিয়া হতে  লাভ লিরিকস এর জন্য ব্রোন্জ পদকে সম্মানিত হন। তাঁর দক্ষ লিখনির জন্য প্যালেস্টাইন সেন্টার  অফ ইন্টারন্যাশনাল পেন প্যালেস্টাইন হতে ইয়াসির আরাফাত পিস অ্যাওয়ার্ডে ভূষিত হন। তাছাড়া বুড়িগঙ্গা ফাউন্ডেশন বাংলাদেশ হতে এওয়ার্ড ফর এনভারমেন্ট পিস এন্ড হিউম্যানিটিস সম্মানে ভুষিত করা হয়।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।