• ঢাকা
  • সোমবার, ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৬ই মে, ২০২৪ ইং
ফরিদপুরে গ্রীষ্মকালীন সবজী ও ফলের আধুনিক উৎপাদন কলাকৌশলের কৃষক প্রশিক্ষণ

নিরঞ্জন মিত্র ( নিরু) ( ফরিদপুর জেলা প্রতিনিধি) বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর অধীনে ফরিদপুর সরেজমিন গবেষণা বিভাগ ( সগবি) এর আয়োজনে করোনা প্রতিরোধে বসতবাড়ীতে গ্রীষ্মকালীন সবজী ও ফলের আধুনিক উৎপাদন কলাকৌশলের উপর কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। গত ২৩ মে রবিবার সরেজমিন গবেষণা বিভাগ অফিসের প্রশিক্ষণ রুমে স্বাস্থ্যবিধি পালন করে এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ত্ব করেন সগবি, বারি, ফরিদপুর সরেজমিন গবেষণা বিভাগ (বারি) এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সেলিম আহম্মেদের সভাপতিত্বে প্রশিক্ষণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গাজীপুর কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) পরিচালক (সেবা ও সরবরাহ) ড. এস. এম. শরীফুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাদারীপুর আঞ্চলিক ডাল গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. ছালেহ উদ্দিন, ফরিদপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক ড. মো. হজরত আলী । এছাড়া অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ মো. মুশফিক, নন্দ দুলাল কুন্ডু প্রমূখ।

এসময় প্রধান অতিথির বক্তব্যে বলেন, করোনা ভাইরাস প্রতিরোধে বসতবাড়ীতে নিরাপদ ও পুষ্টি সমৃদ্ধ সবজী এবং ফলভিত্তিক কৃষি প্রযুক্তির প্রয়োজনীয়তা। তিনি আরো বলেন, বসতবাড়ীর পতিত জায়গাগুলো উপযুক্ত মডেল ব্যবহার করে বছরব্যাপী সবজি (পেপে, কলা, সজিনা) ও ফল (বারোমাসি আম, পেয়ারা) চাষের আওতায় এনে সবজি ও ফল উৎপাদন বৃদ্ধি করা যায়। কৃষক তাতে পারিপারিক পৃষ্টি চাহিদা পূরণ করার পাশাপাশি অতিরিক্ত উৎপাদিত সবজি ও ফল বাজারে বিক্রি করে লাভবান হতে পারেন। এছাড়াও চাহিদা অনুযায়ী মাছ, মুরগী, গরু, ছাগল পালন করেও কৃষক আর্থিকভাবে লাভবান হতে পারেন।

প্রশিক্ষণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংশ্লিষ্ট বৈজ্ঞানিক সহকারী, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার কর্মী। অনুষ্ঠানে মোট ৩০ জন কৃষক ও কিষাণী অংশগ্রহন করেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সরেজমিন গবেষণা বিভাগ (বারি) বৈজ্ঞানিক কর্মকর্তা এ.এফ.এম. রুহুল কুদ্দুস।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে কারিগরী পর্বে পাওয়ার পয়েন্ট এর মাধ্যমে তাত্ত্বিক উপস্থাপনা দেখানো হয়। গ্রীষ্মকালে বসতবাড়ীর বিভিন্ন স্থানে জৈব পদ্ধতিতে শাক সবজী ও ফলজ গাছ লাগানোর মডেল, ফসলের কৃষিতাত্ত্বিক ব্যবস্থাপনা যেমন জৈবসার, সেচ ও পোকা দমন, ফসল সংগ্রহ প্রযুক্তি, হাঁসমুরগী. গরু-ছাগল পালন, মাছ চাষ সম্পর্কে বিভিন্ন বক্তা আলোচনা করেন। বক্তব্য প্রদান শেষে প্রশ্ন উত্তর পর্ব অনুষ্ঠিত হয়।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।