• ঢাকা
  • শুক্রবার, ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৩০শে সেপ্টেম্বর, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
টেকসই উন্নয়ন অভীষ্ট টুলস্ ও নির্দেশিকা বিষয় নিয়ে জনপ্রতিনিধি ও সচিবদের প্রশিক্ষণ

নিরঞ্জন মিত্র (নিরু) (ফরিদপুর জেলা প্রতিনিধিঃ

স্থানীয় সরকার বিভাগ কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার (ইএএলজি) প্রকল্পের সহযোগিতায়, ফরিদপুর জেলার বোয়ালমারী উপজেলার তিনটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সদস্য ও সচিবদের অংশগ্রহণে নতুন উদ্ভাবিত টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) টুলস্ ও নির্দেশিকা বিষয় নিয়ে দিনব্যাপী প্রথম ব্যাচের প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে।

ফরিদপুর জেলা প্রশাসেনর আয়োজনে, (২৭ জুন) সোমবার সকাল ১০ টায় সার্কিট হাউজের সম্মেলন কক্ষে স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক (উপসচিব) মোহাম্মদ আসলাম মোল্লার সভাপতিত্বে প্রশিক্ষণ উদ্বোধন অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণের উদ্বোধন করেন জেলা প্রশাসক অতুল সরকার। প্রশিক্ষণ অনুষ্ঠানে জেলা প্রশাসক তিনি তাঁর বক্তব্যে বলেন, টেকসই উন্নয়ন অভীষ্ট লক্ষ্যমাত্রার আলোকে ইউনিয়ন পরিষদ কর্তৃক কার্যক্রম বাস্তবায়ন করতে হবে। বর্তমান সরকার মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক “আমার গ্রাম আমার শহর” গ্রহণের মাধ্যমে প্রতিটি গ্রামে আধুনিক নগর সুবিধা সম্প্রসারণের যে কর্মপরিকল্পনা আমাদের হাতে তুলে দিয়েছেন, এই কর্মপরিকল্পনা বাস্তবায়নের অন্যতম হাতিয়ার হচ্ছেন জনপ্রতিনিধি ও সচিব, আজ যারা প্রশিক্ষণে অংশগ্রহণ করছেন।
তিনি বলেন, ইউনিয়ন পরিষদের সকল মানুষের সুস্বাস্থ্য নিশ্চিত করা ও গুনগত শিক্ষা প্রদান করতে হবে। উপকারভোগীদের অনলাইনে সেবা প্রদান করা সম্ভব আপনাদের মাধ্যমে। সচিবদের উদ্দেশ্যে তিনি আরো বলেন, আপনাদের সঠিক কাজের মাধ্যমে পরিষদের গতিশীলতা বৃদ্ধি করতে হবে। এসডিজি অর্জনে ওয়ার্ডভিত্তিক কর্মপরিকল্পনা গ্রহণ করে ইউনিয়ন পরিষদের সকল কার্যক্রম বাস্তবায়ন করতে হবে। পরিষদের কাজের স্বচ্ছতা ও জবাবদিহিতার জন্য সকল কাজের তথ্য ওয়েবসাইটে আপলোড করতে হবে।

প্রশিক্ষণ অনুষ্ঠানটি সঞ্চালনা ও প্রশিক্ষণ প্রদান করেন ইউএনডিপি ইএএলজি’র ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর মোঃ মনির হোসেন মজুমদার।

উদ্বোধন পর্ব শেষে দ্বিতীয় অধিবেশনে ইউনিয়ন পরিষদের কার্যক্রমে গতিশীলতা আনয়ন সম্পর্কে টেকসই উন্নয়ন অভীষ্ট টুলস্ ও নির্দেশিকার উপর গ্রুপ ওয়ার্ক করা হয় এবং ভোটের মাধ্যমে এসডিজির অগ্রাধিকার নির্নয় করা হয়।

এসময় এসডিজির ১৭ টি গোল- ১.দারিদ্র বিলোপ, ২.ক্ষুদা মুক্তি, ৩. সুস্বাস্থ্য ও কল্যাণ, ৪. গুনাগত, ৫. জেন্ডার সমতা, ৬. নিরাপদ পানি ও পয়োনিষ্কাশন , ৭. সাশ্রয়ী ও দূষণমুক্ত জ্বালানি, ৮. শোভন কাজ ও অর্থনৈতিক প্রবৃদ্ধি, ৯. শিল্প, উদ্ভাবন ও অবকাঠামো, ১০. অসমতার হ্রাস, ১১. টেকসই নগর ও জনপদ, ১২. পরিমিত ভোগ ও উৎপাদন, ১৩. জলবায়ু কার্যক্রম, ১৪. জলজ জীবন, ১৫. স্থলজ জীবন, ১৬. শান্তি, ন্যায়বিচার ও কার্যকর প্রতিষ্ঠান ও ১৭. অভীষ্ঠ অর্জনে অংশীদারিত্ব নিয়ে বাস্তবায়নের উপরে নতুন উদ্ভাবিত টুলস ব্যবহার করার মাধ্যমে প্রশিক্ষণ প্রদান করেন স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মোহাম্মদ আসলাম মোল্লা।

প্রশিক্ষণ শেষে প্রতিটি পরিষদ নতুন উদ্ভাবিত টুলস্ ব্যবহার করে ওয়ার্ড ভিত্তিক স্থানীয় বাসিন্দাদের নিয়ে এসডিজি অর্জনে কর্মপরিকল্পনা গ্রহণ করবে।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

সেপ্টেম্বর ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« আগষ্ট  
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।