• ঢাকা
  • রবিবার, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে মে, ২০২৪ ইং
ফরিদপুরে “বিশ্ব ঋতকালীন স্বাস্থ্য দিবস পালিত

মোঃ রুবেল ,ফরিদপুর জেলা প্রতিনিধি:-

প্রতি বছর ২৮ শে মে “Menstrual Hygiene day” বা “মাসিক স্বাস্থ্যবিধি দিবস” পালিত হয়। COVID-19 মহামারী এবং ক্রমাগত লকডাউন শুরু হওয়ার পর থেকে লক্ষ লক্ষ কিশোরী এবং নারী মাসিক স্বাস্থ্যবিধি এবং স্বাস্থ্য সমস্যায় ভুগছে। বিশেষজ্ঞদের মতে, মহামারীর সময় সমাজের দরিদ্রতম নারীরা ঋতুস্রাবের স্বাস্থ্যকর পণ্য অ্যাক্সেসে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে।
মাসিক স্বাস্থ্য সুরক্ষা একটি মানবাধিকার। তবুও, ঋতুস্রাবের সময় নারী ও মেয়েদের প্রতি এখনো বৈষম্য বিরাজ করছে আমাদের সমাজে। সাথে প্রচলিত আছে কিছু অজ্ঞতা এবং কুসংস্কার। এই কুসংস্কার বা বৈষম্য এবং প্যান্ডেমিক সময়ে মিন্সট্রুয়াল হাইজিন এর প্রতি অসতর্কতা দূর করার প্রচেষ্টায় “ওয়েলফেয়ার সোসাইটি, ফরিদপুর” – সংগঠনটির উদ্যোগে একটি “উঠান বৈঠক” এর আয়োজন করা হয় ফরিদপুর শহরের নিম্ন ও মধ্যবিত্ত শ্রেণীর স্থানীয় নারীদের মাঝে।
সংগঠনটির সভাপতি শেখ লিজা বলেন, “উক্ত আলোচনার মূল উদ্দ্যেশ্য ছিলো নারীদের মাঝে এই প্যান্ডেমিক সময়েও নিজেদের মাসিক স্বাস্থ্য সম্পর্কে সচেতন হওয়া এবং তাদের আশে পাশের মানুষ দের সচেতন করার জন্য উদ্বুদ্ধ করা।” এছাড়া এই বিষয়ে কিছু কুসংস্কার এবং মাসিক চলাকালীন সময়ে করণীয় বিষয়গুলো নিয়ে বক্তব্য রাখেন ডা. জান্নাত-ই-নূর আঁকা।
উক্ত আলোচনার পাশাপাশি উপস্থিত সকল নারীর মাঝে স্যানিটারি ন্যাপকিন ও সতর্কতামূলক বার্তা সম্বলিত হ্যান্ড লিফলেট প্রদান করে ওয়েলফেয়ার সোসাইটির সদস্যরা।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।