• ঢাকা
  • শুক্রবার, ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ২রা ডিসেম্বর, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
চরভদ্রাসনে জাল-জালিয়াতি চক্রের কবলে নিঃস্ব দিনমজুর মান্নান মোড়ল

ফরিদপুরের চরভদ্রাসন উপজেলা গাজীরটেক ইউনিয়নের চরঅযোধ্যা গ্রামের মৃত নছরুদ্দিন মোড়লের ছেলে দিনমজুর আব্দুল মান্নান মোড়ল (৫৫) স্থানীয় ভুমি জাল জালিয়াতি চক্রের কবলে সর্ব নিঃস্ব হয়ে পড়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

উক্ত দিন মজুর তিল তিল করে জমানো অর্থ দিয়ে বসতভিটে গড়ার জন্য প্রতিবেশী প্রভাবশালী মাতুব্বর মৃত কানু মন্ডলের ছেলে মোঃ মালেক মন্ডল (৫২) এর কাছ থেকে ১৩ শতাংশ জমি ক্রয় করেন। কিন্ত উক্ত জমি পরিত্যাক্ত সম্পত্তি হওয়ার কারনে জাল-জালিয়াতির শিকার দিন মজুর বিগত ২৫ বছরেও জমির মিউটেশন বা ভুমি উন্নয়ন কর পরিশোধ করতে পারে নাই।

ফলে সরকারি সম্পত্তি হওয়ায় দিন মজুরের ক্রয়কৃত জমি এখন বেহাতে চলে যেতে বসেছে বলে জানা যায়। এ ব্যপারে প্রতারিত দিন মজুর গত রবিবার জেলা প্রশাসক, ফরিদপুর এর কাছে এবং দুর্নীতি দমন কমিশনে প্রতারক চক্রের বিরুদ্ধে লিখিত অভিযোগ করেছেন।

তবে সোমবার ভুয়া দলিল দাতা মোঃ মালেক মন্ডলকে জিজ্ঞেস করলে সে জানায়, “ দীর্ঘদিন আগে আমি দিন মজুর মান্নান মোড়লের কাছে আমার পৈত্রিক দখলীয় জমি দলিল রেজিষ্ট্রির মাধ্যমে বিক্রি করেছি। তার দলিলে কোনো সমস্যা থাকলে আমি তা সেরে দেব”।

প্রতারিত দিন মজুর মান্নান মোড়ল জানায়, ১৯৯৫ সালে প্রতারক মোঃ কানু মন্ডল পরিত্যাক্ত সম্পত্তি নিজের দাবী করে মূর্খ্য দিন মজুরকে একটি ভুয়া পীর দলিল দেখায়। দলিল নং-৫১০৪, তারিখ ২০/৫/১৯৬৯ ইং। সেই সুবাদে ১৯৯৫ সালের ১৮ মে, স্থানীয় প্রতারক চক্র উক্ত দিন মজুরের কাছ থেকে প্রায় ৩ লাখ টাকা হাতিয়ে নিয়ে ৫ নং চরঅযোধ্যা মৌজার ১০৫৪ নং খতিয়ানের ৪১৫৬ ও ৪১৪৭ নং দাগের ১৩ শতাংশ জমি দলিল রেজিষ্ট্রি করে দেয়। খোষ কবলা দলিল নং-৫২০।

কিন্ত ইউনিয়ন ভুমি অফিসে উক্ত দলিলি সম্পত্তির মিউটেশন ও ভুমি উন্নয়ণ কর পরিশোধ করতে যেয়ে দেখা যায় দিন মজুরের দলিলের মধ্যে উল্লেখিত ৫১০৪ নং পীর দলিলি সম্পত্তির অবস্থান ফরিদপুর কোতয়ালী থানার পশ্চিম খাবাসপুর এলাকার জমি। ফলে প্রতারিত দিন মজুর ক্রয়কৃত জমির কোনো কর পরিশোধ করতে পারে নাই এবং উক্ত জমি সরকারি সম্পত্তি হিসেবে দিন মজুরের বেহাতে চলে যেতে বসেছে।

প্রতারিত দিন মজুর আরও জানায়, ওই গ্রামে হিন্দু সম্প্রদায়ে আদী বসতি এলাকা হওয়ায় উক্ত প্রতারক চক্র বিভিন্ন জনের কাছে জাল জালিয়াতির মাধ্যমে জমি বিক্রি করে রাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে। এতে এলাকার অনেক গরিব ও মুর্খরা প্রতিনিয়ত প্রতারক চক্রের শিকার হচ্ছে।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

ডিসেম্বর ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« নভেম্বর  
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।