• ঢাকা
  • শুক্রবার, ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই মে, ২০২৪ ইং
সালথায় পরীক্ষামূলক নাবী পাটবীজ চাষে সফলতার আশা কৃষকদের

মনির মোল্যা, সালথা (ফরিদপুর) প্রতিনিধি:

ফরিদপুরের সালথায় পরীক্ষামূলক নাবী পাটবীজ চাষে সফলতার আশা করেছে কৃষকেরা। উপজেলার বিভিন্ন স্থানে নাবী পাট বীজ ঘরে তোলা নিয়ে ব্যস্ত সময় পার করছেন কয়েকজন কৃষক। বিদেশি পাট বীজ কিনে প্রতারিত না হয়ে স্থানীয় কৃষকদের উৎপাদিত দেশীয় বিজেআরআই ৮(রবি-১) বীজের মাধ্যমে পাট আবাদ করার পরামর্শ দিচ্ছেন পাট অধিদপ্তরের মাঠ পযার্য়ের কর্মকর্তাগণ।

জানা যায়, ২০১৬ সাল থেকে দেশী বীজ দিয়ে পাট চাষ করে কৃষক লাভবান হবার পর দেশী বীজের সংরক্ষণ, উৎপাদন ও বিতরণের ওপর জোর দিয়েছেন পাট অধিদপ্তর। বাণিজ্যিক ভিত্তিতে উৎপাদন সম্প্রসারিত হলে পাটবীজে আমদানি নির্ভরতা শূন্যের কোঠায় নেমে আসবে বলে মত কৃষিবিদদের।

এরই ধারাবাহিকতায়, “উন্নত প্রযুক্তিনির্ভর পাট ও পাটবীজ উৎপাদন এবং সম্প্রসারণ প্রকল্প ফরিদপুর জেলার সালথা উপজেলায় নাবী পাট বীজ প্রকল্প না থাকায় অত্র উপজেলায় উপ সহকারী পাট উন্নয়ন কর্মকর্তা মোঃ আব্দুল বারী পাশ্ববর্তী ২টি উপজেলার সহযোগিতায় পরীক্ষা মুলক ভাবে ১০ একর জমিতে ৫০ জন চাষীর মাঝে নাবী পাট বীজ বিতরণ করেন কয়েক মাস আগে।

উপজেলার ভাওয়াল গ্রামের চাষী ইলিয়াছ মোল্যা ও বারখাদিয়া গ্রামের আবুল হাসান বলেন, উপজেলা পাট অধিদপ্তরের পরামর্শ অনুযায়ী এবছর নাবী পাটবীজের চাষ করেছি। তারা নিয়মিত খোঁজ-খবর রেখেছেন। দিয়েছেন সার কীটনাশক, প্রয়োজনীয় কৃষি উপকরণ ও প্রয়োজনীয় পরামর্শ। বর্তমানে ঘরে তুলা হচ্ছে কালো রংয়ের নাবী পাটের বীজ। পাটের বীজের ফলন ভালো হওয়ায় কৃষকদের মূখে হাসি ফুটে উঠেছে। যা ইতিপূর্বে সালথায় লক্ষ্য করা যায়নি।

সালথা উপজেলার উপ-সহকারী পাট উন্নয়ন কর্মকর্তা মোঃ আব্দুল বারী বলেন, উন্নত প্রযুক্তিনির্ভর পাট ও পাটবীজ উৎপাদন এবং সম্প্রসারণ প্রকল্প ফরিদপুর জেলার সালথা উপজেলায় নাবী পাট বীজ প্রকল্প না থাকায় আমি পরীক্ষমূলক ভাবে পাট চাষ করার উদ্যোগ গ্রহণ করি। এবার ফলন ভালো হয়েছে। এপর্যন্ত আড়াইশত কেজি বীজ সংগ্রহ করা হয়েছে। তাই পাট অধিদপ্তরের কাছে আবেদন করা হয়েছে যাতে আগামী বছর এ উপজেলায় নাবী পাট বীজ করার জন্য বাজেট দেন।

২৯ জানুয়ারি ২০২২

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।