• ঢাকা
  • শুক্রবার, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং
মার্কিন নির্বাচনের ২০টি গুরুত্বপূর্ণ তথ্য

ফাইল ছবি

আর মাত্র কিছুক্ষণ পরই মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণের মূল পর্ব শুরু হবে। তবে ঐতিহ্য অনুযায়ী নিউ হ্যাম্পশায়ারের দুটি কেন্দ্রে ভোটগ্রহণের পর ফলাফল ঘোষণা হয়ে গেছে। কে যাবেন হোয়াইট হাউসে ডোনাল্ড ট্রাম্প নাকি জো বাইডেন জানতে মার্কিনিদের পাশাপাশি মুখিয়ে আছে গোটা বিশ্ব। অনেকের মনে প্রশ্ন জাগে মার্কিন নির্বাচন কি জটিল কোনও বিষয়। পাঠকের মনে আসা সেই প্রশ্নের উত্তর সহজ হয়ে যাবে যদি তারা এই বিষয়গুলো জেনে নেন।
ব্লু স্টেট: ডেমোক্র্যাট প্রাধান্য পাওয়া স্টেটগুলো যেমন ক্যালিফোর্নিয়া, ইলিনয়, এবং উত্তরপূর্ব এলাকার স্টেটগুলোকে বলা হয় ‘ব্লু স্টেট’ বা নীল রাজ্য।
রেড স্টেট: রিপাবলিকান দুর্গ বলে পরিচিত স্টেট যেমন আইডাহো, আলাস্কা, এবং দক্ষিণের অনেক রাজ্যকে বলা হয় ‘রেড স্টেট’ বা লাল রাজ্য।
ককাস কি? যুক্তরাষ্ট্রের হাতেগোনা কয়েকটি স্টেটে, যেমন আইওয়ায় প্রাইমারির পরিবর্তে ককাস (রাজনৈতিক দলের সাংগঠনিক সমিতি) রয়েছে। স্টেটজুড়ে প্রতিটি এলাকায় ককাসের আয়োজন করে দল। ডেমোক্র্যাট ককাসে কোনও ব্যালটে ভোট হয় না। এখানে ভোট হয় কক্ষের ভেতর দলবদ্ধভাবে দাড়িয়ে ভোট দেয়ার মাধ্যমে।

কংগ্রেস কি? মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেস দুই ভাবে বিভক্ত। হাউস অব রিপ্রেজেনটিটিভ এবং সিনেট। হাউস অব রিপ্রেজেনটিটিভের আসন সংখ্যা ৪৩৫। আর সিনেটের আসন ১০০টি।

কনভেনশন কি? যেখানে দুই পার্টির ডেলিগেটরা তাদের প্রেসিডেন্ট প্রার্থীকে বাছাই করে।

ডেলিগেট কি? যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্যগুলোতে দুই দলের ভিতরে নির্বাচনের মাধ্যমে ডেলিগেট ঠিক হয়। দলীয় মনোনয়ন পেতে হলে একজন প্রার্থীর অবশ্যই ডেলিগেট ভোট জিততে হবে সংখ্যাগরিষ্ঠতার অনুপাতে।
এ ক্ষেত্রে প্রশ্ন হচ্ছে—ডেলিগেট কারা? ডেলিগেট হচ্ছেন স্থানীয় নেতারা, যারা দলের জাতীয় সম্মেলনে তাদের অঙ্গরাজ্যের প্রতিনিধিত্ব করেন।
নির্বাচনের দিন: ১৮৪৫ সাল থেকে নভেম্বরের প্রথম সোমবারের পরের দিন মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ হয়ে আসছে। সেই থেকে মঙ্গলবার ভোটগ্রহণ হয়ে আসছে।

ইলেকটরাল কলেজ: ইলেকটোরাল কলেজ হচ্ছে কর্মকর্তাদের একটি প্যানেল, যাদের ইলেকটোরস বলা হয়- প্রতি চার বছর পর পর এটি গঠিত হয়, যারা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট এবং ভাইস প্রেসিডেন্টকে বাছাই করেন। যে প্রার্থী ৫৩৮টি ইলেকটোরাল ভোটের মধ্যে ২৭০টি ভোট পান, তিনিই হোয়াইট হাউসের দৌড়ে বিজয়ী হন।

এনডোর্সমেন্ট:মার্কিন নির্বাচনের ২০টি গুরুত্বপূর্ণ তথ্য মার্কিন নির্বাচনে গুরুত্বপূর্ণ রাজনৈতিক ব্যক্তিত্ব অথবা এমন কোনও আলোচিত ব্যক্তি যখন কোনও প্রার্থীকে সমর্থন দেন তাকে এনডোর্সমেন্ট হিসেবে বর্ণনা করা হয়। তারা প্রার্থীকে অধিক জনপ্রিয় এবং গণমাধ্যমে আলোচিত ব্যক্তি হতে সহযোগিতা করেন।
গ্র্যান্ড ওল্ড পার্টি: রিপাবলিকান পার্টির আরেকটি নাম গ্র্যান্ড ওল্ড পার্টি।
প্রাইমারিস: যেহেতু মার্কিন যুক্তরাষ্ট্রে কেবল দুটি দলই মূল প্রেসিডেন্ট পদপ্রার্থী নির্ধারণ করে, তাই নির্বাচনের আগে বেশ বড় একটা সময় ব্যয় হয় মূল প্রার্থী নির্ধারণ করতে। যুক্তরাষ্ট্রের সংবিধানে এই ‘প্রাইমারি’ সম্পর্কে উল্লেখ নেই। বরং পুরো ব্যাপারটি নির্ধারিত হয় দল এবং রাজ্য আইন অনুযায়ী। যেভাবে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয় ঠিক সেভাবেই এই নির্বাচন অনুষ্ঠিত হয়। তবে এক্ষেত্রে স্টেট বা রাজ্য সরকার প্রাইমারি নির্বাচনের আয়োজন করে থাকে।
একজন প্রার্থী যদি প্রাইমারিতে বিজয়ী হন, তখন স্টেটের সব প্রতিনিধি বা আংশিক প্রতিনিধিরা দলের চূড়ান্ত সম্মেলনে তার পক্ষে ভোট দেবেন। পরে দলের সম্মেলনের মাধ্যমে তিনি প্রেসিডেন্ট প্রার্থী বলে ঘোষিত হবেন।

সুপার টুইস ডে: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী বাছাইয়ে অনেকাংশে এটিই হচ্ছে নির্ধারণী দিন। সাধারণত নির্বাচনী বছরের ফেব্রুয়ারী অথবা মার্চে হয়। নির্বাচনের বছরে দলীয় মনোনয়ন প্রত্যাশীদের জন্য এটিই সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন। ১২টি রাজ্যে একযোগে ভোট হয় আর তার জয় পরাজয় থেকে অনেকাংশেই ধারণা পাওয়া যায় কোন দলের কে হতে যাচ্ছেন প্রার্থী। কারণ ওই একদিনের প্রাইমারিতে রিপাবলিকান ডেলিগেটদের এক চতুর্থাংশ আর ডেমোক্র্যাটদের এক তৃতীয়াংশই তাদের মতামত জানিয়ে দেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।