• ঢাকা
  • মঙ্গলবার, ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৭ই মে, ২০২৪ ইং
আধুনিক রণকৌশল ও তথ্য প্রযুক্তি দক্ষ হিসেবে নিজেদের গড়ে তুলতে নৌবাহিনীকে রাষ্ট্রপতির আহ্বান

ঢাকা, ৪ নভেম্বর, ২০২১ 

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলায় আধুনিক রণকৌশল ও তথ্য প্রযুক্তিতে নিজেদের দক্ষ ও পারদর্শী হিসেবে গড়ে তুলতে নৌবাহিনীর সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন।
রাষ্ট্রপতি বলেন ‘আধুনিক রণকৌশল ও তথ্য প্রযুক্তিতে দক্ষ পারদর্শী হিসেবে গড়ে তুলতে হবে নৌ বাহিনীর প্রতিটি সদস্যকে। আরো সূচারুরূপে ও দক্ষতার সাথে দায়িত্ব পালনের পাশাপাশি সর্বোচ্চ পেশাদারীত্ব বজায় রাখতে হবে।’
তিনি আজ বিকেলে নৌবাহিনীর অন্যতম প্রশিক্ষণ ঘাঁটি বানৌজা শহীদ মোয়াজ্জমকে ন্যাশনাল স্ট্যান্ডার্ড  প্রদান অনুষ্ঠানে দেয়া ভাষণে এ কথা জানান।
রাঙ্গামাটির কাপ্তাইয়ে অবস্থিত প্রশিক্ষণ ঘাঁটির প্যারেড গ্রাউন্ডে আয়োজিত ন্যাশনাল স্ট্যান্ডার্ড প্রদান অনুষ্ঠানে বঙ্গভবন থেকে ভার্চুয়ালি যোগ দেন রাষ্ট্রপতি এবং সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক মো. আবদুল হামিদ।
তিনি বলেন দেশের সার্বভৌমত্বের পাশাপাশি আত্মমর্যাদা রক্ষায় নৌবাহিনীর প্রতিটি সদস্যকে যে কোন ত্যাগ স্বীকারে প্রস্তুত থাকতে হবে।
রাষ্ট্র প্রধান আশা প্রকাশ করেন নৌবাহিনী সদস্যরা সততা দেশপ্রেম ও কর্তব্য পরায়নতার সাথে নিজ নিজ দায়িত্ব পালনে সর্বদা প্রস্তুত থাকবে।
নৌবাহিনীর সদস্যদের উদ্দেশে তিনি বলেন, ‘দেশের মানুষের সুখে-দুঃখে তাদের পাশে থাকতে হবে . , . এবং দেশ ও দেশের মানুষকে ভালবাসতে হবে।’
রাষ্ট্রপতি হামিদ বলেন, ‘প্রাকৃতিক সম্পদে পরিপূর্ণ বিশাল সমুদ্রের উপর আমরা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে অনেকটা নির্ভরশীল . . . এ কারণে জাতীয় অর্থনৈতিক উন্নয়নে সমুদ্র এলাকায় উন্নয়ন বান্ধব পরিবেশ বজায় রাখা এবং নিরাপত্তা নিশ্চিত করা খুবই গুরুত্বপূর্ণ।’
তিনি বলেন, সমুদ্র উপকূলীয় এলাকায় মানব পাচার ও চোরাচালান রোধ, জেলেদের নিরাপত্তা বিধান এবং বাণিজ্যিক জাহাজের নিরাপত্তা নিশ্চিত করাসহ দেশের ব্লু-ইকোনমি বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন এবং সামরিক ও অর্থনৈতিক উন্নয়নে নৌ বাহিনীর প্রতিটি সদস্যকে আরো দায়িত্বশীল তার সাথে কাজ করতে হবে।
রাষ্ট্রপতি দেশের বিভিন্ন ক্রান্তিলগ্নে এবং দুর্যোগপূর্ণ পরিবেশে নৌবাহিনীর সদস্যদের কৃতিত্বপূর্ণ ভূমিকার প্রশংসা করেন।
কভিড-১৯ পরিস্থিতি মোকাবেলায় ও পার্বত্য এলাকায় জনসচেতনতা বৃদ্ধিসহ জরুরী চিকিৎসা ও মানবিক সহায়তা প্রদানের ক্ষেত্রে এবং স্থানীয় প্রশাসনসহ সরকার কর্তৃক নির্দেশিত দায়িত্ব পালনেও নৌবাহিনী সক্রিয় ভূমিকা রাখছে, রাষ্ট্রপতি যোগ করেন।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল এম শাহীন ইকবাল।
দেশি-বিদেশি কর্মকর্তা ও নাবিকসহ সশস্ত্রবাহিনীর সদস্যদের প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি পার্বত্য চট্টগ্রাম এলাকায় প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলাসহ দেশ গঠন মূলক কাজের স্বীকৃতিস্বরূপ বানৌজা ঘাঁটি শহীদ মোয়াজ্জমকে ন্যাশনাল স্ট্যান্ডার্ড প্রদান করা হয়।
রাষ্ট্রপতির পক্ষে নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল এম শাহীন ইকবাল ন্যাশনাল স্ট্যান্ডার্ড হস্তান্তর করেন।
বঙ্গভবনে রাষ্ট্রপতি ভিডিও টেলিকনফারেন্সিং এর মাধ্যমে প্যারেড গ্রাউন্ড থেকে অনুষ্ঠানের সালাম গ্রহণ করেন।
তিনি বিভিন্ন অপারেশনাল কর্মকান্ডের উপর একটি ভিডিও ক্লিপ ও অবলোকন করেন। এ সময় সংশ্লিষ্ট সচিবগণ এবং ঊর্ধ্বতন সামরিক-বেসামরিক কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। বাসস

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।