• ঢাকা
  • বুধবার, ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১লা মে, ২০২৪ ইং

ফরিদপুরে বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে আলোচনা সভায়

জাতি গড়ার শ্রেষ্ঠ কারিগর শিক্ষক – জেলা প্রশাসক অতুল সরকার

নিজস্ব  প্রতিনিধি : ১৯৯৪ সালে জাতিসংঘের অঙ্গসংস্থা ইউনেস্কোর উদ্যোগে প্রতিবছর ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস উদযাপিত হয়।

এরই ধারাবাহিকতায় “শিক্ষা পুনরুদ্ধারের কেন্দ্রবিন্দুতে শিক্ষক” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ফরিদপুর জেলা শিক্ষক সমিতির আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

(৫ অক্টোবর) মঙ্গলবার সকালে ফরিদপুর সারদা সুন্দরী বালিকা উচ্চ বিদ্যালয়ের হল রুমে জেলা শিক্ষক সমিতির সভাপতি মোঃ ইস্রাফিল মোল্লার সভাপতিত্বে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক অতুল সরকার। জাতি গড়ার শ্রেষ্ঠ কারিগর শিক্ষকদের কথা তুলে ধরে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক অতুল সরকার বলেন একজন শিক্ষার্থীকে প্রকৃত মানুষ হিসেবে গড়ে তোলার জন্য একজন শিক্ষকই গুরুত্বপুর্ন ভূমিকা পালন করে। সেই হিসাবে একজন শিক্ষক শুধু উচ্চধারী ডিগ্রি লাভ করলেই হবে না, যুগের সাথে তালমিলিয়ে আধুনিক প্রযুক্তি ব্যাবহার এর মাধ্যমে শিক্ষাদান করলে একজন শিক্ষার্থীকে যুগোপোযোগি শিক্ষার্থী হিসেবে গড়ে তোলা সম্ভব। তিনি বলেন আজকের শিক্ষার্থী সুশিক্ষায় শিক্ষিত না হলে সে প্রকৃত মানুষ হতে পারবে না, তাদেরকে সুশিক্ষা শিক্ষিত করে গড়ে তুলতে হবে। বর্তমান করোনাকালীন সময়ে দীর্ঘ দিন স্কুল প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীদের পিছিয়ে পড়ার কথা তুলে ধরে তাদের মাঝে পুনরুদ্ধার শিক্ষা দিয়ে শিক্ষার আলো ফুটিয়ে তোলার আহবান জানান। একই সাথে সরকার নির্ধারিত স্বাস্থ্য বিধি মেনে সকল শিক্ষার্থীদের শ্রেণী কক্ষে প্রবেশ করানোর পরামর্শ দেন জেলা প্রশাসক। এ সময় শিক্ষকদের বিভিন্ন দাবির অংশ হিসেবে ভালো মানের একটি বেতন থাকার কথা তুলে ধরে জেলা প্রশাসক বলেন ধাপে ধাপে করে বাংলাদেশ এখন উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে। শিক্ষকদের নিয়ে মাননীয় প্রধানমন্ত্রীর চিন্তাধারা অব্যহত রয়েছে। শিক্ষকদের বেতন বৈষম্য দুর করতে পারলে সকল অনিয়ম দূর্নীতি বন্ধ হবে বলেও তিনি প্রত্যাশা করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডঃ শামসুল হক ভোলা মাষ্টার, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও কোতয়ালী থানা আওয়ামী লীগের সভাপতি আব্দুর রাজ্জাক মোল্লা, জেলা শিক্ষা অফিসার বিষ্ণু পদ ঘোষাল, সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মাহবুবা আক্তার, কেন্দ্রীয় কমিটির সদস্য মৃধা আবুল হাসেম সিদ্দিকী, অঞ্চল কমিটির বি.টি.এ সাধারন সম্পাদক মোহাম্মদ সিদ্দিকুর রহমান। আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন জেলা শিক্ষক সমিতির সাধারন সম্পাদক ও সারদা সুন্দরী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনিরুল ইসলাম। “মুজিববর্ষেই শিক্ষা জাতীয়করণ চাই” এই প্রতিশ্রুতিতে দিবসটি উপলক্ষে জাতীয়করণসহ বিভিন্ন দাবি দাওয়া তুলে ধরে বক্তব্য রাখেন শিক্ষকবৃন্দ। এ সময় বক্তারা বলেন, শিক্ষা হলো জাতীর মেরুদন্ড, তাই প্রত্যেক শিক্ষার্থীকে স্ব শিক্ষায় শিক্ষিত করতে হলে একজন শিক্ষকের গুরুত্ব পুর্ন অবদান রাখতে হয়। কিন্তু শিক্ষকগণ নানা বৈষম্যের কারনে এখনো অবহেলিত রয়েছে। তারা বলেন মুজিববর্ষের মধ্যে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করন করলে বৈষম্য থেকে শিক্ষকরা বের হতে পারবে। তাই অতি দ্রæত এই বৈষম্যের হাত থেকে রক্ষা করার জন্য শিক্ষকদের প্রতি সরকারের সদয় দৃষ্টি আকর্ষন করেন উপস্থিত বক্তারা।
এসময় আরো বক্তব্য রাখেন, ফরিদপুর উচ্চ বিদ্যালয়ের সাবেক শিক্ষক রবেন্দ্র নাথ রায় কর্মকার, রাসিন সংস্থার নির্বাহী পরিচালক আসমা আক্তার মুক্তা, সদর উপজেলা শিক্ষক সমিতির সভাপতি এ কে এম ইউসুব আলী সহ বিভিন্ন উপজেলার সভাপতিগণ।

আলোচনা শেষে ফরিদপুর উচ্চ বিদ্যালয়ের অবসর প্রাপ্ত শিক্ষক মোঃ ইউনুছ আলী তার লেখা বই বিশ্ব মানবতার মুক্তির পয়গাম, ঈমানের দাবী যা আমরা কি পূরণ করি তা, ছন্দে আনন্দদে কুরআন শিখি ও নামাযে যা পড়ি, বাস্তবে তা কি করি এই বইগুলো অতিথিদের মধ্যে উপহার হিসেবে তুলে দেন। এ সময় বিভিন্ন জেলা উপজেলার নেতৃবৃন্দ ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সালথা উপজেলা মিতালি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক খায়রুল আলম এনায়েত।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।