• ঢাকা
  • শনিবার, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে এপ্রিল, ২০২৪ ইং
তেজপাতার পাঁচ আশ্চর্য ব্যবহার

ছবি প্রতিকী

দারুণ সুগন্ধের তেজপাতা কেবল রান্নায় ব্যবহার করা যায় তা কিন্তু নয়। তাছাড়া তেজপাতায় বেশ কয়েকটি স্বাস্থ্যগত গুণ রয়েছে। আপনি কি জানেন, রূপচর্চায়ও তেজপাতা জাদুর মতো কাজ করে?

স্বাস্থ্য ও জীবনধারাবিষয়ক একটি ওয়েবসাইটের একটি প্রতিবেদনে বলা হয়েছে, ত্বক, চুল, দাঁত সুন্দর রাখতে আপনি তেজপাতা ব্যবহার করতে পারেন। চলুন তবে জেনে নেয়া যাক রূপচর্চার ক্ষেত্রে কীভাবে তেজপাতা ব্যবহার করবেন-

উকুন সারাতে :তেজপাতার তীব্র গন্ধ এবং অ্যান্টি-ব্যাক্টেরিয়াল বৈশিষ্ট্যের কারণে এটি মাথা থেকে উকুন দূর করতে সহায়তা করে। এজন্য আপনি তেজপাতার গুঁড়া নিয়ে সরাসরি মাথার চামড়ায় লাগাতে পারেন।

দাঁত পরিষ্কারে:দাঁত ব্রাশ করতে তেজপাতার গুঁড়া ব্যবহার করতে পারেন। হলদে হলে পেস্টের সঙ্গে তেজপাতা বাটা মিশিয়ে তা দিয়ে দাঁত মাজুন, উপকার পাবেন।

ব্রণ দূর করে:শুকনো তেজপাতা গুঁড়া গোলাপ জলে মিশিয়ে নিন। ব্রণের ওপর এটি প্রয়োগ করুন। আধা ঘণ্টা রেখে তারপর ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে ফেলুন। এছাড়া আরেকটি পদ্ধতি ব্যবহার করতে পারেন। পানিতে কয়েকটি তেজপাতা দিয়ে তা ফোটান। ১০ মিনিট ফুটিয়ে পানি ছেঁকে নিন। সেই পানি দিয়ে নিয়মিত মুখ ধুয়ে নিন। এতে মুখের ব্রণ দূর হয়।

খুশকি দূর করে:শুকনো তেজপাতার গুঁড়া ব্যবহার করে যে কেউ খুব সহজে খুশকি থেকে মুক্তি পেতে পারে। টক দইয়ের সঙ্গে তেজপাতার গুঁড়া মিশিয়ে নিন। মাথায় খুশকি থাকলে এই প্যাক নিয়মিত লাগান। এ মিশ্রণটি মাথার চামড়ায় লাগান এবং কিছুক্ষণ পর শ্যাম্পু করে নিন। এতে খুশকি দূর হবে।

কন্ডিশনারের মতো কাজ করে

কয়েকটা তেজপাতা পানিতে দিয়ে সিদ্ধ করুন। তারপর পানি ঠাণ্ডা করে নিন এবং শ্যাম্পু করার পর ওই পানি দিয়ে চুল ধুয়ে নিন, কন্ডিশনারের মতো কাজ করবে এটি।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।