• ঢাকা
  • শুক্রবার, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং
কবে নাগাদ অক্সফোর্ডের ভ্যাকসিন বাজারে আসছে

ছবি প্রতিকী

আগামী বছরের জানুয়ারির মধ্যেই ব্রিটেনের অক্সফোর্ডের তৈরি অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন বাজারে আসবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটির ভ্যাকসিন টাস্কফোর্স প্রধান। যদিও, এ বছরের মধ্যেই এটি বাজারের আনার জোর চেষ্টা চলছে বলেও জানান তিনি। অন্যদিকে, ভারত বায়োটেকের তৈরি নিজস্ব করোনা টিকা ‘কোভ্যাকসিন’ আগামী ফেব্রুয়ারির মধ্যে বাজারে আনার বিষয়ে আশা প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।

ব্রিটেনের অক্সফোর্ডের তৈরি অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের চূড়ান্ত পর্যায়ের ট্রায়ালের ফলাফল আগামী মাসেই হাতে আসবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। একইসঙ্গে, আগামী বছরের শুরুতেই ভ্যাকসিনটি জনসাধারণের জন্য বাজারে উন্মুক্ত করার কথাও জানিয়েছে অ্যাস্ট্রাজেনেকা কর্তৃপক্ষ। যদিও, তার আগেই ভ্যাকসিনটি বাজারে আনার জোর চেষ্টা চলছে বলে জানিয়েছে তারা।
ব্রিটেনের ভ্যাকসিন টাস্কফোর্স প্রধান কেট বিংহ্যাম বলেন, ভ্যাকসিন ট্রায়ালের চূড়ান্ত ফলাফল আমাদের হাতে এসে পৌঁছাতে আর কয়েক সপ্তাহ বাকি। আমরা যে সময় নির্ধারণ করেছিলাম সে সময়ের মধ্যেই এটি সম্ভব হবে। সে সময়ের মধ্যে না হলে আগামী বছরের শুরুতে এটি সম্ভব হবে বলে আমরা মনে করি।’

ভ্যাকসিন ট্রায়ালের চূড়ান্ত ফলাফল আমাদের হাতে এসে পৌঁছাতে আর মাত্র কয়েক সপ্তাহ বাকি। আমরা যে সময়সীমা নির্ধারণ করেছিলাম, সেসময়ের মধ্যেই সেটি সম্ভব হবে। এ বছররের মধ্যেই এটি বাজারে আনার চেষ্টা করবো আমরা, শেষ পর্যন্ত না হলে আগামী বছরের শুরুতেই এটি বাজারে আসবে বলে আশা করছি।
ভারতের ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান ‘ভারত বায়টেক’ এর নিজস্ব করোনার টিকা ‘কোভ্যাকসিন’ এর চূড়ান্ত পর্যায়ের ট্রায়াল শেষে আগামী বছরের ফেব্রুয়ারি নাগাদ ভ্যাকসিনটি বাজারে আসতে পারে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। দুই সপ্তাহ আগে ভ্যাকসিনটির চূড়ান্ত পর্যায়ের ট্রায়াল শুরু হয়েছে বলেও জানায় তারা।
মার্কিন ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান নোভাভ্যাক্স, ফাইজার এবং জার্মান প্রতিষ্ঠান বায়োএনটেকের সঙ্গে করোনার ভ্যাকসিন ক্রয়ের দুটি চুক্তি করেছে অস্ট্রেলিয়া সরকার। চুক্তি দুটি অনুযায়ী নোভাভ্যাক্সের কাছ থেকে ৪ কোটি ডোজ এবং ফাইজার ও বায়োএনটেকের কাছ থেকে এক কোটি ভ্যাকসিন ক্রয় করবে দেশটি। বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।