• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৩০শে এপ্রিল, ২০২৪ ইং
রোমানিয়া ২ লাখ অ্যাস্ট্রাজেনেকার টিকা দেবে বাংলাদেশকে

ঢাকা, ২৪ আশ্বিন (৯ অক্টোবর)  :

রোমানিয়া সরকার বাংলাদেশকে উপহার হিসেবে দুই লাখ ডোজ অ্যাস্ট্রাজেনেকার করোনার টিকা প্রদানের    ঘোষণা দিয়েছে।

গতকাল রোমানিয়ার রাজধানী বুখারেস্টে সেদেশের পররাষ্ট্রমন্ত্রী বোগদান লুসিয়ান অরেস্কুর সাথে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের বৈঠককালে এ কথা জানানো হয়।

রোমানিয়া ও বাংলাদেশের মধ্যে প্রথমবারের মতো  পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে ড. মোমেন দু’দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ও দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে অব্যাহত অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেন। ভবিষ্যতে দু’দেশের পারস্পরিক সহযোগিতার ক্ষেত্রগুলোতে আরো ঘনিষ্ঠভাবে কাজ করার প্রত্যাশা ব্যক্ত করেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ।

বৈঠকে ড. মোমেন বলেন, রোমানিয়ার বিনিয়োগকারীগণ বাংলাদেশে নির্মাণাধীন ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং  হাইটেক পার্কগুলোতে যৌথ মালিকানায় বা শতভাগ নিজস্ব মালিকানায় বিনিয়োগের  সুযোগ গ্রহণ করতে পারবেন।  পররাষ্ট্রমন্ত্রী সেদেশের একটি ব্যবসায়ী প্রতিনিধিদলসহ রোমানিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান এবং বোগদান অরেস্কু এই আমন্ত্রণ সাদরে গ্রহণ করেন।

ড. মোমেন ইউরোপের বাজারে বাংলাদেশের জিএসপি সুবিধা অব্যাহত রাখার ক্ষেত্রে রোমানিয়ার সমর্থন প্রত্যাশা করেন। এছাড়া বাংলাদেশ থেকে রোমানিয়ায় দক্ষ ও অদক্ষ জনশক্তি প্রেরণের বিষয়ে উভয় পররাষ্ট্রমন্ত্রীগণ আলোচনা করেন। তারা দু’দেশের শিক্ষা ও সংস্কৃতি ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধিতে সম্মতি প্রকাশ করেন।

পররাষ্ট্রমন্ত্রী জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের পুনর্বাসনে বাংলাদেশ সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপ সম্পর্কে রোমানিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে অবহিত করেন এবং তাদের নিজ দেশ মিয়ানমারে প্রত্যাবাসনে রোমানিয়া ও আন্তর্জাতিক সম্প্রদায়ের কার্যকর সহযোগিতা প্রত্যাশা করেন। বোগদান অরেস্কু বাংলাদেশ সরকারের গৃহীত পদক্ষেপের প্রশংসা করেন এবং রোমানিয়ার পক্ষ হতে সম্ভাব্য সবধরণের সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

পরে ড. মোমেন পূর্ব-ইউরোপের বৃহত্তম কারিগরি বিশ্ববিদ্যালয় University of Politehnica of Bucharest (UPB) পরিদর্শন করেন। সেখানে ইউপিবি’র রেক্টরের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকে দু’দেশের মধ্যে শিক্ষা ক্ষেত্রে সহযোগিতার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। এসময় ইউপিবি এবং রোমানিয়ায় বাংলাদেশ দূতাবাসের মধ্যে প্রমোশন অভ্ দি ইউপিবি এক্সসেলেন্স স্কলারশিপ প্রোগ্রাম বিষয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।
ড. মোমেন ইউপিবি’র রেক্টরকে আগামী ডিসেম্বরে ঢাকায় অনুষ্ঠিতব্য পিস কনফারেন্সে যোগদানের জন্য আমন্ত্রণ জানান।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।