• ঢাকা
  • শনিবার, ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৪ঠা মে, ২০২৪ ইং
ক্ষুদ্র নৃ- গোষ্ঠীর সংস্কৃতি টিকিয়ে রাখতে সাংস্কৃতিক সংগঠন

ঐতিহ্যে ভাগ বসাচ্ছে আধুনিকতা। ধামসা মাদলের দ্রিম দ্রিম শব্দের জায়গায় নিয়েছে তালবাদ্যের বিট। ক্ষুদ্র নৃ- জাতি গোষ্ঠীর নিজস্ব সংস্কৃতি, আজ শহুরে আয়োজন আর উৎসবের ফ্রেমেই বন্দি। নানা সঙ্কটে সংস্কৃতি ও জীবনচর্চা থেকে সরে যাচ্ছেন তারা। নিজস্ব ভাষা, বৈশিষ্ট্য, সংস্কৃতিকে টিকিয়ে রাখার তাগিদে রাজশাহীতে বিভিন্ন সম্প্রদায়ের তরুণ তরুণীরা গড়ে তুলেছেন সাংস্কৃতিক সংগঠন। চর্চার মাধ্যমে নিজস্বতা ধরে রাখার আপ্রাণ চেষ্ট করছেন তারা।

বৈচিত্র্যপূর্ণ সংস্কৃতি, ইতিহাস, আছে ধর্মীয় ঐতিহ্য, কৃষ্টি, প্রথা ও উৎসব। সে সৌন্দর্য্য মুগ্ধতা ছড়ালেও নিজেদের নানা সমস্যার মধ্যে হারিয়ে যেতে বসেছে ক্ষুদ্র-নৃ জাতিগোষ্ঠীর নিজস্বতা।
সমাজে পিছিয়ে থাকা ক্ষুদ্র ক্ষুদ্র এ জনগোষ্ঠীর দরিদ্রতা, অভাব অনটনের সাথে এ পল্লীতে আছে নানান সামাজিক টানাপোড়ন। প্রাতিষ্ঠানিক চর্চাকেন্দ্র ও পৃষ্ঠপোষকতার অভাবেও কমেছে চর্চা। তার পুনরুদ্ধারে উদ্যোগী হয়েছেন তরুণেরা।

নিজ সংস্কৃতিকে পুঁজি করেই ২০১৫ সাল থেকে চর্চা ও এর প্রসারে কাজ করছে রাহালা রিমিল ডান্স গ্রুপ।
রাহালা রিমিল ডান্স গ্রুপ প্রতিষ্ঠাতা সাবিত্রী হেমব্রম বলেন, চেষ্টা করছি আমাদের সংস্কৃতিকে টিকিয়ে রাখার। কিন্তু প্রাতিষ্ঠানিক কোন সহযোগিতা নেই।
জেলা সাংস্কৃতিক বিষয়ক কর্মকর্তা বলছেন, তাদের সহায়তায় বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের সাথে নানাভাবে সুযোগ দিচ্ছেন তারা।
জেলা কালচারাল অফিসার আসাদুজ্জামান সরকার বলেন, শুধু তাদের ভাষা বা গানগুলো সংরক্ষণ করার জন্য প্রত্যেক জেলা শিল্পকলা প্রতিষ্ঠানে ক্ষুদ্র নৃগোষ্ঠীর কর্মী রয়েছে।
রাজশাহীতে সাঁওতাল, ওঁরাও, মাহালিসহ ১৩টি ক্ষুদ্র নৃগোষ্ঠীর বসবাস।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।