• ঢাকা
  • শুক্রবার, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং
এলডিসি গ্রাজুয়েশনের পরও ইইউ বাংলাদেশে বাণিজ্য সুবিধা অব্যাহত রাখবে : টিপু মুনশি

ঢাকা, ১২ সেপ্টেম্বর, ২০২১ :

বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি বলেছেন, ইউরোপিয়ন ইউনিয়ন (ইইউ) দীর্ঘদিন ধরে বাংলাদেশকে বাণিজ্য সুবিধা প্রদান করে আসছে, এজন্য বাংলাদেশ কৃতজ্ঞ। আগামী ২০২৬ সালে এলডিসি গ্রাজুয়েশনের পরও ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশকে প্রদত্ত বাণিজ্য সুবিধা অব্যাহত রাখবে বলে  আশা করা হচ্ছে।

আজ ঢাকায় তাঁর সরকারি বাসভবনে ইউরোপীয় ইউনিয়নের (ইউই) বিদায়ী রাষ্ট্রদূত রেনসিয়ে তিরিঙ্ক  এর সাথে মতবিনিময় কালে তিনি এসব কথা বলেন।
বাণিজ্য সচিব তপন কান্তি  ঘোষ এবং অতিরিক্ত সচিব (রপ্তানি) মো. হাফিজুর রহমান এসময় উপস্থিত ছিলেন।
টিপু মুনশি বলেন, বাংলাদেশের তৈরি পোশাকের বড় রপ্তানির বাজার ইউরোপীয় ইউনিয়ন। বিশ^বাণিজ্য সংস্থায় বাংলাদেশ এলডিসি গ্রাজুয়েশনের পর আগামী ১২ বছর এলডিসিভুক্ত দেশসমূহের বাণিজ্য সুবিধা পাবার জন্য প্রচেষ্টা চালাচ্ছে। এলডিসি সুবিধা পেতে ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশের পক্ষে সহযোগিতা করবে বলে আশা করা হচ্ছে। এছাড়া এলডিসি গ্রাজুয়েশনের পর রপ্তানি বাণিজ্যে সুবিধা আদায় ও নেগোসিয়েশনের ক্ষেত্রে দক্ষতা বৃদ্ধিতে ইউরোপীয় ইউনিয়নের সহযোগিতা প্রয়োজন।
ইইউ’র বিদায়ি রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ তাদের গুরুত্বপূর্ণ বাণিজ্য অংশীদার। বাণিজ্য ক্ষেত্রে ইইউ বাংলাদেশকে বেশ গুরুত্ব দিয়ে থাকে। বাংলাদেশকে দেয়া তাদের বাণিজ্য সুবিধা অব্যাহত থাকবে। বাংলাদেশ দক্ষতার সাথে কোভিড-১৯ মোকাবেলা করেছে। এখানে চার বছর দায়িত্ব পালনে সন্তোষ প্রকাশ করে তিনি বলেন, বাংলাদেশ একটি চমৎকার ও সম্ভাবনাময় দেশ। আগামী দিনেও ইইউ বাংলাদেশের পাশে থাকবে।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।