• ঢাকা
  • রবিবার, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে মে, ২০২৪ ইং
ভাঙ্গায় জনবসতি এলাকায় মুরগির ফার্ম, অতিষ্ঠ জনজীবন

মোঃ রমজান শিকদার ভাঙ্গা (ফরিদপুর) প্রতিনিধি-২৩/৩/২২
ফরিদপুরের ভাঙ্গা উপজেলার নুরুল্লাগঞ্জ ইউনিয়নের বাকপুরা গ্রামে জনবসতি এলাকার মধ্যে দুইটি মুরগির ফার্ম দিয়েছেন এলাকার পোল্ট্রি ব্যবসায়ী জলিল ফকির। এতে করে পোল্ট্রি ফার্ম এর আশপাশের জনবসতির এলাকায় জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। মুরগির বিষ্টার গন্ধে আশপাশের লোকজনের শারীরিক অসুস্থতা সহ স্কুলগামী ছেলেমেয়েদের নানা ধরনের অসুবিধা হচ্ছে । বিষয়টি নিয়ে এলাকার মাতব্বর গন একাধিকবার চেষ্টা করেও পল্টি মুরগির ফার্ম দুটি বন্ধ করতে ব্যর্থ হয়। অবশেষে সম্মিলিত এলাকাবাসীর মিলে বুধবার পরিবেশ অধিদপ্তর, জেলা প্রশাসক, উপজেলা নির্বাহি কর্মকর্তা, উপজেলা সেনেটারী কর্মকর্তা সহ বিভিন্ন দপ্তরে ফার্ম দুটি বন্ধের জন্য লিখিত অভিযোগ দায়ের করেছেন।
এলাকাবাসীর লিখিত অভিযোগের পেয়ে উপজেলা নির্বাহি কর্মকর্তা আজিমউদ্দিন বিষয়টিকে গুরুত্বের সাথে নিয়ে উপজেলা সেনেটারী ইন্সপেক্টর ও উপজেলা প্রশাসনিক কর্মকর্তা কে ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দিয়েছেন।
এলাকাবাসী লিখিত অভিযোগ এর মধ্যে মেহেরুন্নেসা জানায়, বেশ কিছুদিন ধরে জলিল ফকির জনবসতি এলাকার মধ্যে দুইটি মুরগির ফার্ম প্রতিষ্ঠা করেন। এতে করে মুরগির বিষ্ঠার দুর্গন্ধে পরিবেশ দূষণের পাশাপাশি এলাকার বসতকারী লোকজনের জীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। ছেলেমেয়েরা লেখাপড়া করতে পারছে না । মুরগির ফার্ম দুটি অনতিবিলম্বে জনবসতি এলাকা থেকে দূরে কোথাও সরিয়ে নিতে আমরা এলাকার গণ্যমান্য ব্যক্তিদের দিয়ে চেষ্টা করেও ব্যর্থ হয়ে অবশেষে প্রশাসনের দ্বারস্থ হয়েছি। মুরগির ফার্ম এর দুর্গন্ধে প্রতিনিয়তই এলাকাবাসী অসুস্থ হয়ে পড়ছে। এলাকায় ভালো কোন লোক প্রবেশ করতে চায়না। দুঃখের কথা আমাদের এলাকার মেয়ের জামাইরা পর্যন্ত পোল্ট্রি ফার্মের কারণে শ্বশুর বাড়িতে আসে না।
বিষয়টি নিয়ে পোল্ট্রি ফার্ম দুটির মালিক জলিল ফকিরের সাথে কথা বললে তিনি জানান, আমি নিয়মকানুন মেনেই ফার্ম দিয়েছি। কার কি অসুবিধা হল এতে আমার কি করার আছে। এটা আমার একটি ব্যবসা।
বিষয়টি নিয়ে উপজেলা স্যানিটারী ইন্সপেক্টর গোলাম মাওলা জানান, বেশ কয়েক মাস আগে এলাকাবাসীর পক্ষ থেকে অভিযোগ পাওয়ার পর আমি সরজমিনে পরিদর্শন করে জলিল ফকিরকে ফার্ম দুটি বন্ধের নির্দেশ দিয়েছিলাম। কিন্তু তিনি তা না মেনে ফার্ম দুটি চালু রেখে এলাকাবাসীর স্বাস্থ্যের ক্ষতি করছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা পুনরায় আমাকে নির্দেশ দিয়েছে আমি দ্রুত আবারো ঘটনাস্থল পরিদর্শন করে ব্যবস্থা নিব।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।