• ঢাকা
  • বুধবার, ২রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১৬ই জুন, ২০২১ ইং
Mujib Borsho
Mujib Borsho
সুস্থ থাকতে দিনে কতটা ভাত খাওয়া উচিত

ছবি প্রতিকী

আপনি যদি নিজের ভাত খাওয়ার বিষয়ে নিয়ন্ত্রণ করার কথা ভাবছেন, তবে সতর্কতার সঙ্গে আপনার এই বিষয়ে জেনে নেওয়া উচিত। ভাত খাওয়ার বিষয়ে প্রচুর জল্পনা রয়েছে। অনেকেই মনে করেন ভাত খেলে শারীরিক সমস্যা দেখা দিতে পারে। কতটা পরিমান ভাত খাবেন তা নিয়েও রয়েছে নানা প্রশ্ন। বেশিরভাগ ওজন কমানোর জন্য ভাত খাওয়া থেকে বিরত থাকেন। তবে বিশেষজ্ঞরা মনে করেন ভাত খাওয়া স্বাস্থ্যের জন্য খুব উপকারী। জেনে নিন বিশেষজ্ঞদের মতে প্রতিদিন শরীরের কোনও ক্ষতি না করে কতটা পরিমান ভাত খাওয়া যেতে পারে-

ভাত এবং রুটি ভারতীয় খাবারের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ। প্রায় প্রতিটি ভারতীয় প্রতিদিন ভাত এবং রুটি খান। তবে যে সমস্ত লোক ওজন হ্রাস করতে চান, সে ক্ষেত্রে ভাত খাওয়ার বিষয়ে একটু বিশেষ সাবধাণতা অবলম্বন করা উচিৎ।

তবে একেবারে কার্বোহাইড্রেট বন্ধ করাটা ভুল, কারণ এটি শরীরের জন্য একটি গুরুত্বপূর্ণ উপাদান। পুষ্টিবিদদের মতে একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তির দিনে ২৫০ গ্রাম কার্বোহাইড্রেটগ্রহণ করা উচিত। এটি ভাত এবং রুটি উভয়ই হতে পারে।

ছোট মাপের এক বাটি ভাতে প্রায় ৮০ ক্যালোরি থাকে। এটিতে ১ গ্রাম প্রোটিন, ০.১ গ্রাম ফ্যাট এবং ১৮ গ্রাম কার্বোহাইড্রেট থাকে। এটি খেলে শরীরের ক্ষতি হয় না।

ভাতে প্রচুর পরিমাণে শর্করা থাকে, যা ওজন বৃদ্ধির সঙ্গে সরাসরি সম্পর্কিত। তবে ভাতে থাকা শর্করা আমাদের জন্য শক্তির প্রধান উৎস। তবে যারা ওজন কমাতে চান তাদের পক্ষে এটি সীমিত পরিমাণে খাওয়াই ভালো।

রুটি এবং ভাতে পর্যাপ্ত পরিমাণে আয়রন থাকে। এর সঙ্গে ম্যাগনেসিয়াম এবং ফসফরাস রয়েছে যা দেহে রক্ত তৈরি করতে সহায়তা করে।

ওজন নিয়ে চিন্তিত হলে সর্বদা বাদামি চাল বা অপরিশোধিত চাল বেছে নিন। বাজারে পাওয়া চাল পালিশ হওয়ার কারণ এতে পুষ্টিগুণ কম থাকে। বাদামি চাল বা অপরিশোধিত চালে শর্করার পরিমান কম থাকে।

রাতের খাবারের জন্য ভাতের বিকল্প হিসেবে হালকা খাবার খাওয়া উচিত। পুষ্টিবিদদেরদের মতে, রাতে ভাত এবং রুটির মধ্যে বেছে নিতে চান তবে রুটি বেশি উপকারী। কারণ এতে ভাতের চেয়ে বেশি পরিমানে ফাইবার থাকে।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

জুন ২০২১
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« মে  
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০