• ঢাকা
  • শুক্রবার, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং
ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ প্রকল্পের কাজ শেষ হবে ২০২৬ সালে — সেতুমন্ত্রী

ঢাকা, ১০ আশ্বিন (২৫ সেপ্টেম্বর) :

ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ প্রকল্পের কাজ ২০২৬ সালের জুন মাসের মধ্যে শেষ হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

মন্ত্রী আজ আশুলিয়ার ধউড় এলাকায় প্রকল্পটির স্ট্যাটিক লোড টেস্টের জন্য পাইলট পাইল বোরিং কাজের সূচনা শেষে উপস্থিত সাংবাদিকদের এ কথা জানান।

সড়ক ও সেতু মন্ত্রী আরো জানান, চারলেন বিশিষ্ট ২৪ কিলোমিটার দৈর্ঘ্যের এলিভেটেড এক্সপ্রেসওয়েটি এয়ারপোর্ট থেকে আব্দুল্লাহপুর-ধউড়-বড় আশুলিয়া-জিরাবো-বাইপাইল হয়ে সাভারে অবস্থিত ঢাকা ইপিজেড পর্যন্ত হবে। প্রকল্পের মোট ব্যয় প্রায় ১৬ হাজার ৯শত কোটি টাকা। এর মধ্যে জিওবি প্রায় ৫ হাজার ৯শত ৫১ কোটি টাকা এবং প্রকল্প সাহায্য প্রায় ১০ হাজার ৯ শত ৫০ কোটি টাকা।
প্রকল্পের আওতায় ১৪ দশমিক ২৮ কিলোমিটার চারলেন মহাসড়ক, ২ দশমিক ৭২ কিলোমিটার চারলেন বিশিষ্ট একটি সেতু, নবীনগরে প্রায় ২ কিলোমিটার একটি ফ্লাইওভার এবং ১০ দশমিক ৮৪ কিলোমিটার রাম্প-সহ ১৮ কিলোমিটার ড্রেনেজ সিস্টেম নির্মাণ করা হবে বলেও তিনি জানান।

উল্লেখ্য, প্রকল্পটি চীন সরকারের সাথে জিটুজি চুক্তির ভিত্তিতে বাস্তবায়িত হচ্ছে। যার অর্থায়নে রয়েছে এক্সপোর্ট-ইমপোর্ট ব্যাংক (এক্সিম ব্যাংক), চায়না। ঠিকাদার প্রতিষ্ঠান হিসেবে চায়না ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট এন্ড এক্সপোর্ট কর্পোরেশন (সিএমসি) এলিভেটেড এক্সপ্রেসওয়েটির নির্মাণ কাজ সম্পন্ন করার দায়িত্ব পেয়েছে।

এসময় সেতু বিভাগের সচিব মোঃ আবু বকর ছিদ্দীক, বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী কাজী মোহাম্মদ ফেরদাউস, প্রকল্প পরিচালক মোঃ শাহাবুদ্দিন খান-সহ ঠিকাদারি প্রতিষ্ঠান ও সেতু বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।