• ঢাকা
  • বুধবার, ২রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১৬ই জুন, ২০২১ ইং
Mujib Borsho
Mujib Borsho
করোনার পর নতুন আতঙ্ক! খুব শীঘ্রই ভয়াবহ আকার ধারণ করতে পারে ভাইরাস ব্রুসেলোসিস!

ছবি প্রতিকী

ইতিমধ্যে ১ লক্ষের ওপর মানুষ এতে সংক্রমিত বলে অনুমান করছেন চিকিৎসকদের একাশং

করোনার প্রকোপ বেড়েই চলেছে সারা দেশ জুড়ে। ভারতে এই মুহূর্তে মৃত্যুর সংখ্যা প্রায় ১ লক্ষ ছুঁয়েছে। অতিমারীর মধ্যেই দীর্ঘ লকডাউন কাটিয়ে একটু একটু করে ছন্দে ফিরছে ভারত। এরই মধ্যে চুপিসারে দেশে ঢুকে পড়ল নতুন আতঙ্ক। আতঙ্কের নাম ব্রুসেলোসিস। করোনার মতোই আরও একটি ভাইরাস। শুনতে অদ্ভুত লাগলেও খবর মারফত জানা গিয়েছে যে, এই ভাইরাসের উৎসস্থলও চিন।

চিনের লানঝৌ প্রদেশে এক ওষুধের কারখানা থেকেই প্রথম এই ভাইরাসের সংক্রমণ শুরু হয় গত বছর। প্রায় হাজার তিনেক লোক সংক্রমিত হলেও মৃত্যুর খবর মেলেনি।

Advertisement

এই ভাইরাস মূলত গবাদি পশুদের আক্রমণ করে। তবে তাদের সংস্পর্শে সরাসরি এলে, সংক্রমিত প্রাণীজ খাদ্যগ্রহণ করলে মানুষেরও এই ভাইরাসের সংক্রমণ হতে পারে।

সূত্রের খবর বলছে, এই ভাইরাস চিন থেকে ইতিমধ্যেই ভারতে এসে গিয়েছে। নতুন করে আরেকটি অতিমারী সহ্য করার ক্ষমতা এই দেশের রয়েছে কি না, তা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে বিশেষজ্ঞদের। তবে ব্রুসেলোসিসের প্রভাব হতে পারে করোনা ভাইরাসের চেয়েও মারাত্মক, আশঙ্কা করছেন বিজ্ঞানীরা। উত্তর পশ্চিম চিনে ব্রুসেলোসিসের প্রকোপ বাড়ছে ক্রমশ। তাই যে কোনও সময়ে পড়শি দেশেও মহামারীর আকারে এই অসুখ ছড়িয়ে যেতে পারে বলে আশঙ্কায় বিজ্ঞানী এবং চিকিৎসক মহল।

জ্বর, গাঁটে ব্যথা, দুর্বলতা, খাবারে অরুচি, মাথাব্যথা, সব সময় ঘাম- মোটের উপরে এই হল ব্রুসেলোসিস ব্যাকটেরিয়া সংক্রমণের সাধারণ উপসর্গ। দেখা যাচ্ছে যে, কোভিড ১৯ ও ফ্লুয়ের উপসর্গের সঙ্গে এর মিল রয়েছে। আবার স্পনডিলাইটিস, আর্থ্রাইটিসের মতো লক্ষণও এই রোগে সংক্রমিত হলে দেখা দিতে পারে।

খবর বলছে, মানুষ থেকে মানুষে ব্রুসেলোসিস সংক্রমণের সম্ভাবনা খুবই কম। তবে, দূষিত খাবার থেকে শুরু করে ব্যাকটেরিয়া রয়েছে এমন জায়গায় শ্বাস-প্রশ্বাস নিলে সংক্রমণ ছড়াতে পারে সহজেই। সন্তানকে স্তন্যপান করালে এমনকি যৌন সম্পর্ক থেকেও ব্যাকটেরিয়া ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে। অ্যান্টিবায়োটিকে এই রোগ সেরে গেলেও করোনার মতোই এই ভাইরাসের কোনও ভ্যাক্সিন আবিষ্কৃত হয়নি এই মুহূর্তে।

অবিলম্বে ব্রুসেলোসিসের টেস্ট প্রক্রিয়া চালু করা উচিত বলে মনে করছেন চিকিৎসকেরা। ইতিমধ্যে ১ লক্ষের ওপর মানুষ এতে সংক্রমিত বলে অনুমান করছেন চিকিৎসকদের একাংশ।NEWS18 BANGLA

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

জুন ২০২১
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« মে  
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০