• ঢাকা
  • বুধবার, ২রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১৬ই জুন, ২০২১ ইং
Mujib Borsho
Mujib Borsho
অতি সুস্বাদু ভাপা সন্দেশের রেসিপি রইল শিখে নিন

সন্দেশ খেতে আমরা প্রত্যেকেই ভালোবাসি। করোনার আবহে অনেকেই বাইরের মিষ্টির দোকান থেকে মিষ্টি কিনে খেতে ভয় পাচ্ছেন। তাই বাড়িতেই বানিয়ে নিন ‘ভাপা সন্দেশ’।

উপকরণ:
ছানা ৫০০ গ্রাম
ক্ষীর ২৫০ গ্রাম
চিনি ২০০ গ্রাম
কুচোনো কাজুবাদাম
কুচোনো আখরোট
কুচোনো পেস্তা
কিশমিশ
কয়েকটা কেশর
গুঁড়ো দুধ

রেস্টুরেন্টের মতো মুর্গ মোসাল্লামের রেসিপি রইল শিখে নিনঅতি সুস্বাদু ডিমের রাবড়ি বানানোর রেসিপি শিখে নিনঅতি সুস্বাদু আনারস ইলিশ বানানোর রেসিপি শিখে নিনরেস্টুরেন্টের মতো আলুর দম বানানোর তিনটি সেরা রেসিপিনিরামিষ নবরত্ন বিরিয়ানি বানানোর রেসিপি রইল শিখে নিনএক চুমুকেই রোগব্যাধি গায়েব, ভেষজ চা বানানোর রেসিপি শিখে নিন

প্রণালী: একটি পাত্রের মধ্যে ছানা, ক্ষীর, চিনি, গুঁড়ো দুধ ভালো করে মিশিয়ে নিতে হবে। মিশ্রণটি মিক্সিতে দিয়ে ভাল করে মিশিয়ে নিন। মিশ্রণটির মধ্যে ড্রাই ফ্রুট এর টুকরোগুলো দিয়ে দিন। এরপর একটি টিফিন বক্সের মধ্যে সামান্য মাখন ব্রাশ করে নিয়ে মিশ্রণটি টিফিন বক্সের মধ্যে ঢেলে দিন। টিফিন বক্সের মধ্যে মিশ্রণটি ঢালার আগে কয়েকটি কেশর ছড়িয়ে দিন। মিশ্রন ঢালা হয়ে গেলে বক্সের ঢাকা বন্ধ করে দিন। প্রেসার কুকার এর মধ্যে সামান্য জল গরম করতে দিন। একটি স্ট্যান্ড রেখে তার উপরে টিফিন বক্সটি বসিয়ে দিন। খেয়াল রাখবেন টিফিন বক্স যেন জলে ডুবে না যায়। প্রেসার কুকারে ঢাকা বন্ধ করে রাখতে হবে। আধঘন্টা পর প্রেসার কুকারের ঢাকনা খুলে টিফিন বক্স সাবধানে বার করে টিফিন বক্সের ঢাকা খুলে একটি থালাকে টিফিন বক্সের উপরে রেখে টিফিন বক্স টিকে সেই থালার ওপরে উল্টে দিন। এরপর একটি ছুরির সাহায্যে চৌকো করে কেটে নিলে একেবারে তৈরি ‘ভাপা সন্দেশ’।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

জুন ২০২১
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« মে  
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০