• ঢাকা
  • মঙ্গলবার, ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৯শে মার্চ, ২০২৪ ইং

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভায়

সেন্টমার্টিন দ্বীপকে ধূমপান মুক্ত এলাকা ঘোষণার সুপারিশ

ঢাকা, ২৯ নভেম্বর, ২০২১ খ্রিষ্টাব্দ:

একাদশ জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৪তম বৈঠক আজ কমিটি সভাপতি সাবের হোসেন চৌধুরী’র সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

কমিটি সদস্য পরিবেশন, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুন নাহার, তানভীর শাকিল জয়, মোঃ রেজাউল করিম বাবলু, খোদেজা নাসরিন আক্তার হোসেন এবং মোঃ শাহীন চাকলাদার বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে পরিবেশ দূষণ রোধে করনীয় এবং বন মন্ত্রণালয়ের জবরদখলকৃত ভূমি উদ্ধার ও বণ্যপ্রাণী সংরক্ষণের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

পরিবেশ দূষণের কারণে ক্ষতিগ্রস্থ এলাকা রক্ষার্থে শিল্প মন্ত্রণালয়কে সুস্পষ্ট নির্দেশনা প্রদানের উপর গুরুত্বারোপ করে কোন অবস্থাতেই পরিবেশ দূষণ না করার জন্য জোরালো মত প্রকাশ করা হয়। শিল্প রক্ষার পাশাপাশি মানুষ ও অন্যান্য প্রাণীর জীবনমান সচল রাখা এবং স্বাস্থ্যসম্মত পরিবেশ নিশ্চিতের মাধ্যমে শিল্পকারখানা নির্মাণের ব্যাপারেও সুপারিশ করা হয়।

এছাড়া সেন্টমার্টিন দ্বীপকে ধূমপান মুক্ত এলাকা ঘোষণার সুপারিশ এবং দ্বীপের পরিবেশ রক্ষার উদ্দেশ্যে সুনির্দিষ্ট পারিমান পর্যটক গমনাগমনের নীতিমালা তৈরীর পরামর্শ দেয়া হয়।

বন অধিদপ্তরের নিজস্ব ব্যবস্থাপনায় জবর দখলকৃত বনভূমি উদ্ধারের কার্যক্রম অব্যাহত রাখার নির্দেশনা প্রদান করা হয়। বণ্যপ্রাণী সংরক্ষণ আইনের আওতায় প্রাণী হত্যা রোধের কার্যক্রম গুরুত্বের সাথে বিবেচনা করে দায়ী ব্যক্তিদের শাস্তি নিশ্চিত করতে মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়। সর্বপোরি বণ্যপ্রাণী নিধন নিরুৎসাহিত করার আহ্বান  জানানো হয় এবং এ ব্যাপারে গণমাধ্যমে ব্যাপক প্রচারের পরামর্শ রাখা হয়।

বৈঠকে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন দপ্তর ও সংস্থা প্রধানগণসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মার্চ ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« ফেব্রুয়ারি    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।