• ঢাকা
  • রবিবার, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে মে, ২০২৪ ইং
পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র ১১তম বৈঠক অনুষ্ঠিত

ঢাকা, ২৯ আগস্ট, ২০২১ খ্রিষ্টাব্দ

একাদশ জাতীয় সংসদের ‘পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র ১১তম বৈঠক আজ কমিটির সভাপতি আবুল কালাম আজাদ এর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য পরিকল্পনা মন্ত্রী এম, এ, মান্নান, মেজর (অবঃ) রফিকুল ইসলাম, বীর উত্তম, সাবের হোসেন চৌধুরী, হাফিজ আহমদ মজুমদার, বীরেন শিকদার এবং আদিবা আনজুম মিতা বৈঠকে অংশগ্রহণ করেন।

কমিটির সভাপতির বিশেষ অনুরোধে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নুর তাপস এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মোঃ আতিকুল ইসলাম বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়নকালে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়াধীন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন কর্তৃক গৃহীত প্রকল্পসমূহের আর্থিক ব্যয় ও বাস্তব অগ্রগতি বিষয়ক এবং ঢাকা মহানগরীতে ডেঙ্গু রোগের জীবাণু ছড়ানো বন্ধকরণ ও রোগ নিরাময়ে দুই সিটি করপোরেশনের গৃহীত পদক্ষেপসমূহ সম্পর্কে বিশদ আলোচনা করা হয়।

বিদ্যমান আইন পরিবর্তন করে মশক নিধনের কীটনাশক আমদানিতে শুল্কহার কমানোর সুপারিশ করা হয়। এছাড়া বৈঠকে মশক নিধনে দু্ই সিটি করপোরেশন কর্তৃক গৃহীত পদক্ষেপসমূহ সরেজমিনে পরিদর্শনের লক্ষ্যে মেজর (অবঃ) রফিকুল ইসলামকে আহবায়ক করে ৪ সদস্য বিশিষ্ট একটি সাব-কমিটি গঠন করা হয়।

বৈঠকে প্রকল্প গ্রহণের পূর্বে স্টেকহোল্ডারদের সাথে আলোচনা করে প্রকল্প বাস্তবায়নে সম্ভাব্য বাধা নিরসন করে প্রকল্প গ্রহণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং সিটি করপোরেশনকে চলমান রাস্তা ও অন্যান্য নির্মান কাজের মান তদারকি করার সুপারিশ করা হয়

দুই সিটি করপোরেশন কর্তৃক এডিস মশা বাহিত ডেঙ্গু রোগ নিয়ন্ত্রণে গৃহীত কার্যক্রম ও তার বাস্তব অগ্রগতি প্রতিবেদন বৈঠকে কমিটির নিকট উপস্থাপন করা হয়।

বৈঠকের শুরুতে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমা।্নের ৪৬তম শাহাদত বার্ষিকী উপলক্ষে ১৫ আগস্ট, ১৯৭৫ সালে নিহত এবং ২১ আগস্ট, ২০০৪ সালে নিহত সকল শহীদদের সশ্রদ্ধ চিত্তে স্মরণ এবং দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব, পরিকল্পনা মন্ত্রণালয়ের পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব, আইএমইডি সচিব, পরিকল্পনা বিভাগের সচিব, আর্থ সামাজিক অবকাঠামো বিভাগের সদস্য (সচিব), পরিকল্পনা কমিশনের সদস্য, শিল্প ও শক্তি বিভাগের সদস্যসহ মন্ত্রণালয়, সিটি করপোরেশন এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।