• ঢাকা
  • শনিবার, ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১১ই মে, ২০২৪ ইং

নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩৭ তম বৈঠকে-

দূর্ঘটনা হ্রাসে ফগলাইট বা রাডার, লাইটহাউজ ব্যবহার করার সুপারিশ

ঢাকা, ৩০ নভেম্বর, ২০২১:

একাদশ জাতীয় সংসদের নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩৭তম বৈঠক আজ কমিটির সভাপতি মেজর (অবঃ) রফিকুল ইসলাম, বীর উত্তম এর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য শাজাহান খান, মোঃ আছলাম হোসেন সওদাগর এবং এস এম শাহজাদা বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসি) এর সকল উন্নয়ন কার্যক্রম ও অগ্রগতি এবং সম্প্রতি পাটুরিয়া ঘাটে ‘আমানত শাহ’ রো রো ফেরীর দুর্ঘটনার বিষয়ে আলোচনা করা হয়।

বৈঠকে বিআইডব্লিউটিসি’র চলমান উন্নয়ন প্রকল্পসমূহের আলোচনায় বাংলাদেশে নৌ রুট ঠিক করে যে ধরনের নৌযান সার্ভিস (সি ট্র্যাক, ফেরি) দরকার তা বিদেশ থেকে এক্সপার্ট এনে কারিগরি সমীক্ষার মাধ্যমে বের করার সুপারিশ করা হয় এবং দীর্ঘমেয়াদী পরিকল্পনায় (১৫-২০ বছর মেয়াদে) ফেরির সংখ্যা বৃদ্ধির সুপারিশ করা হয়।

বৈঠকে দূর্ঘটনা হ্রাসে ফগলাইট বা রাডার, লাইটহাউজ ব্যবহার করার সুপারিশ করা হয়। এছাড়াও বৈঠকে পায়রা বন্দর কর্তৃপক্ষ এর সার্বিক কর্মকান্ড নিয়ে আলোচনা করা হয়।

বৈঠকে মন্ত্রণালয়কে কপ এগ্রিমেন্টের সাথে সামঞ্জস্য রেখে ভেসেলগুলা পরিচালন করা যায় কিনা তা যাচাই করার সুপারিশ করা হয়। সেইসাথে জীবাশ্ম জ্বালানির ব্যবহার পর্যায়ক্রমে হৃাস করার সুপারিশ করা হয়।

নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী, বিআইডব্লিউটিসি এর চেয়ারম্যান, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব, নৌ-পরিবহন মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।