• ঢাকা
  • বুধবার, ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১লা মে, ২০২৪ ইং
ফরিদপুরে প্রতিবন্ধী ব্যক্তিদের সক্ষমতা উন্নয়নে সেমিনার অনুষ্ঠিত

নিরঞ্জন মিত্র (নিরু) (ফরিদপুর জেলা প্রতিনিধিঃ

ফরিদপুরে তথ্য প্রযুক্তির মাধ্যমে এনডিডিসহ সব ধরনের প্রতিবন্ধী ব্যক্তির ক্ষমতায়ন প্রকল্পের অধীনে, তথ্য প্রযুক্তিতে প্রতিবন্ধী ব্যক্তিদের সক্ষমতা উন্নয়নে সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের আয়োজনে, (৬ জুন) সোমবার দুপুর সড়ে ১২ টার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ফরিদপুর আঞ্চলিক কার্যালয়ের আঞ্চলিক পরিচালক মোঃ অলিউল্লাহ্ আহম্মেদ এর সভাপতিত্বে, সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক অতুল সরকারের সরকার।

সেমিনারে জেলা প্রশাসক তিনি তাঁর বক্তব্যে বলেন, প্রত্যেকটা শিক্ষা প্রতিষ্ঠানে প্রতিবন্ধী শিক্ষার্থীরা সাধারণ শিক্ষার্থীদের সাথে পড়ালেখা করতে পারবে। এতে প্রতিবন্ধীদের উৎসাহী বাড়বে। প্রতিবন্ধীদের সুবর্ণ নাগরিক হিসেবে গড়ে তুলতে পারলে, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়া সম্ভব হবে।
তিনি বলেন, সমাজের সকল শ্রেণির মানুষের প্রতিবন্ধীদের পাশে থেকে উৎসাহিত করতে হবে। প্রতিবন্ধীদের তথ্য-প্রযুক্তিকে কাজে লাগিয়ে দক্ষতা অর্জন করতে হবে। একজন প্রতিবন্ধী তার প্রযুক্তির জ্ঞান নিয়ে ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে প্রচুর অর্থ উপার্জন করে সাবলম্বী হতে পারবে। এতে করে কারো কাছে ধন্না ধরতে হবে না। তিনি আরো বলেন, প্রতিবন্ধীদের তথ্য-প্রযুক্তিতে দক্ষ করে দেশের উন্নয়নের এগিয়ে আসতে পারলে এসডিজি অর্জনসহ দেশের সব উন্নয়ন কর্মকাণ্ডে সফল বাস্তবায়ন সম্ভব।

সেমিনার অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসাবে বক্তব্য রাখেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল প্রকল্পের উপ- প্রকল্প পরিচালক মোঃ গোলাম রব্বানী। সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) লিটন আলী, সরকারি ইয়াছিন কলেজের অধ্যক্ষ প্রফেসর শীলা রানী মন্ডল, জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক এ.এস.এম আলী আহসান।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সরকারি সারদা সুন্দরী মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর কাজী গোলাম মোস্তফা,
কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ আখতারুজ্জামান, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তরের সহকারি পরিচালক মোঃ সোহেল শেখ, প্রোগ্রামার ইমরান হাসান, প্রথম আলো পত্রিকার জেলা প্রতিনিধি সাংবাদিক পান্না বালা প্রমুখ।

সেমিনার অনুষ্ঠানটি সঞ্চালনায় ও স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের প্রশিক্ষক বিসিসি (আইটি) মোঃ আশরাফুল ইসলাম।

এসময় সেমিনারে বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, এনজিও প্রতিনিধি, গণমাধ্যমকর্মী, প্রতিবন্ধী তরুণ-তরুণী ও অভিভাবকবৃন্দ উপস্থিত ছিলেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।