• ঢাকা
  • মঙ্গলবার, ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই জুলাই, ২০২৪ ইং
আমেরিকাতে নিষিদ্ধ হতে চলেছে টিকটক

জনপ্রিয় চীনা অ্যাপ টিকটক শনিবারের (১ আগস্ট) মধ্যে যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ করার প্রক্রিয়া শুরু করার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

শুক্রবার (৩১ জুলাই) রাতে সাংবাদিকদের তিনি বলেন, ‘আমরা আমেরিকা থেকে টিকটক নিষিদ্ধ ঘোষণা করতে চলেছি। আমার এই অধিকার রয়েছে।’

মার্কিন গোয়েন্দা সংস্থা এই অ্যাপের সুরক্ষা নিয়ে প্রশ্ন তুলেছে। তাদের দাবি, এই অ্যাপের মাধ্যমে গোপনে তথ্য সংগ্রহ করছে চীন। একই অভিযোগে কিছুদিন আগে ভারতেও নিষিদ্ধ করা হয় টিকটক।

এর আগে গত মাসে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছিলেন, ‘যেসব অ্যাপ যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের সুরক্ষা ও গোপনীয়তার নীতিমালা ভঙ্গ করবে সেগুলো আমরা বন্ধ করতে চাই। সেখানে টিকটক রয়েছে।’

তবে টিকটক শুরু থেকেই বলে আসছে, তারা চীন সরকারকে কোনো তথ্য সরবরাহ করে না। টিকটকের ডেটা সেন্টারগুলোর কোনোটাই চীনা আইনের অধীনে নয়। আমেরিকায় টিকটক ব্যবহারকারীদের ডেটা আমেরিকাতেই সংরক্ষণ করা হয়। শুধু ব্যাকআপ হিসেবে ওই ডেটা সিঙ্গাপুরেও রাখে তারা।

টিকটকের সবচেয়ে বড় বাজার ছিল ভারত আর দ্বিতীয় বৃহত্তম বাজার যুক্তরাষ্ট্র। এই দুটি বাজার হারানো টিকটকের জন্য বড় ধাক্কা হবে বলে মনে করা হচ্ছে। যুক্তরাষ্ট্রে অ্যাপ স্টোর ও প্লে স্টোরে সবচেয়ে বেশি ডাউনলোড হওয়া অ্যাপের তালিকার শীর্ষে রয়েছে টিকটক।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

জুলাই ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« জুন    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।