• ঢাকা
  • শুক্রবার, ২৫শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৯ই ডিসেম্বর, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
করোনা পরবর্তী সতর্কতা

ছবি প্রতিকী

মহামারী করোনাভাইরাসের টিকা চলে আসলেও এখনো করোনা আতঙ্ক কাটেনি। সারা বিশ্বে করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৬ কোটি ৪৪ লাখের বেশি মানুষ। করোনা সংক্রমণ থেকে সুস্থ হলেও নানা স্বাস্থ্য জটিলতা দেখা দিতে পারে। এটিকে বলা হচ্ছে পোস্ট কোভিড-১৯ সিনড্রোম।

করোনা থেকে নিরাময়ে যেমন সচেতনতা দরকার তেমনি পোস্ট কোভিড ১৯ সিনড্রোমের বিষয়ে জানা এবং করোনা সংক্রমণ পরবর্তী স্বাস্থ্য সমস্যা সমাধানে সবার সতর্ক হওয়া প্রয়োজন।
করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠার পর নতুন ধরনের বিশেষ জটিলতা দেখা দিতে পারে। যেমন- মাঝে মাঝে মাথা ব্যথা, অতিরিক্ত শারিরীক দুর্বলতা, শরীর ব্যথা, জয়েন্টে ও মাংসপেশীতে ব্যথা, বুকে ব্যথা, শ্বাস কষ্ট ও মাঝে মাঝে নিঃশ্বাস প্রশ্বাসে ব্যাঘাত ঘটা। কাজ কর্মে ও চিন্তা এবং স্মরণ শক্তি (brain fog) আংশিক লোপ পাওয়া।

স্বাদ গন্ধের অনুভূতি লোপ পাওয়া। ঘুমের চক্র (sleep cycle) নষ্ট হওয়া। চুল পড়ার হার বেড়ে যাওয়া। গায়ে ও পায়ে লালচে চাকা চাকা (rash) দেখা দেওয়া।

পরিপাকতন্ত্রের নানা সমস্যা যেমন হজম না হওয়া মাঝে মাঝে ডায়রিয়া হওয়া। ফুসফুস কিডনি ও হার্টের অপরিবর্তনীয় (অপূরণীয়) ক্ষতি সাধিত হওয়া। স্বাস্থ্যের/ জীবনের (quality of life) মানের অবনতি ঘটতে থাকে। কারো কারো ক্ষেত্রে মানসিক সমস্যাও দেখা দিতে পারে।
ইতিমধ্যে যারা করোনায় আক্রান্ত হয়েছেন তাদের মধ্যে অন্তত দশ শতাংশ রোগী উপরে উল্লেখিত এই ধরনের সমস্যায় ভুগতে পারেন।

সুষম খাদ্য গ্রহণ, পরিমিত হালকা শরীর চর্চা, পর্যাপ্ত ঘুম এবং ক্ষেত্র বিশেষে বিশেষজ্ঞ চিকিৎসকের তত্ত্বাবধানে উপসর্গ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করা উচিত। নিয়মিত ফলোআপ (follow-up) অবশ্যকরণীয় এবং এর সাথে মানসিক দৃঢ়তা বজায় রাখতে হবে।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

ডিসেম্বর ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« নভেম্বর  
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।